কবিতার খাতা
- মকিজুর রহমান - ঝরা ফুলের কাব্য ২১-০৫-২০২৪

কবিতায় বলি জীবনের ভাষা
কবিতায় পড়ি জীবনের কাহিনী
বিদ্রোহী কবিতা পড়ে সাহস জোগায়
প্রেমের কবিতায় হাঁসে হৃদয়।

সবুজ শ্যামল রুপসী বাংলা
ষড় ঋতুর শত পরশ মেখে
মমতাময়ী মায়ের আচলে মুখ ঢেকে
শত কালের পথ চলা নশ্বর ভুবনে।


অত্যাচারীর হিংস্র দাপটে কাঁদে
অসহায় মানুষের শত প্রাণ
দুর্ণিতীর কালো আঁধারে ডুবে যায়
মাতৃভূমির সোনার ছেলের আশা
রাজপথের ফুটে অন্ধ গলিতে
ধর্ষিতার শুনি চিৎকার,
বৃদ্ধ পিতা রিকশাচালক
মাতা কাজের বুয়া
বোন গার্মেন্টস শ্রমিক
সোনার মানিক মদ গিলে রাস্তায়।
কত যে কামনা স্বপ্ন আকাশ ছোয়া
দেহ মন ভাঙে তবু প্রচন্ড আশা
একমুঠো ভালবাসা চায় দিনরাত।

কবিতার আলোয় বিশ্ব দেখা
নতুন আশার স্বপ্ন নিয়ে বাঁধি
আবার একটি বিশ্ব সংসার
যদি সুখে ভরে যায় প্রাণ।
সুখের আশায় বাঁধি খেলা ঘর
আশ্রু জলে ভাসি দিনরাত।

জীবনের আলিঙ্গনে হয় নতুন কবিতা
জীবন জানেনা তার আসল ঠিকানা
স্বার্থের যাতাকলে মানুষ ভুলে যায়
আপন মায়ের মমতার প্রতিদান
নিষ্ঠুর হাতে গলা টিপে মারে,
খাটি ভালবাসার শত ফুল।

কবিতার বাণী স্বর্গসুখের সুধা
হাসি কান্না ভালবাসা দিয়ে লেখা
কবিতার কথা শুদ্ধ আছে,
থাকবে চিরকাল
আকাশ বাতাস ফুল পাখিদের গান।

দিগন্তজোড়া ফসলের মাঠ
অথৈই জলের নদী
মাটির মানুষ,মাটির প্রেমে
ভাটি যায় চলি।

উচ্চ স্বরে দুপুর রাতে
আবৃতি করি কবিতা
বসন্তের পাখি ডাকে
ফুলেরা শোনে মন দিয়ে
হৃদয় কিন্তু হাসে না।

কবিতার প্রাচীন সুর ইতিহাসে গাঁথা
সীমাহীন ভাবনার মাঝে প্রতিটি চরন
কবিতার খাতায় ব্যাথার মালা
হৃদয়ে জাগে বেদোনার সুর,
কবিতা আমার আলোর ভুবন
কবিতার স্বপ্নে পথ চলা।

কবিতার গভীর স্বপ্ন বিলাশ
নির্জন নৌকার ছায়া,
কবিতার বিদ্রোহী প্রাণে মুক্ত
বাংলা ভাষার প্রাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।