কলম সৈনিক
- মকিজুর রহমান - ঝরা ফুলের কাব্য ২১-০৫-২০২৪

আমরা সবাই কলম সৈনিক
কলম মোদের শক্তি, কলম দিয়ে যুদ্ধ করে
ছিনিয়ে আনবো মুক্তি।
কলম মোদের অস্ত্র
রুখবো কলম দিয়ে
অত্যাচারী জুলুমকারীর
সকল ইতিহাস
লিখবো কলম দিয়ো।

রক্তে দিয়ে মাটির বুকে
লিখছে যারা শহীদ,
আমরা তাদের সালাম করি
মোদের কলম,তাদের কথা বলে।
যুগে যুগে রক্তে তাদের
করলো মোদের ঋণী,
ইতিহাসের সোনার পাতায়
ওদের কথা লিখি।

মোদের আশা কলম দিয়ে
রাখবো দেশের মান,
লক্ষ্যহারা প্রাণ দিয়ে
আমরা করব জয়।
নিত্য কত কলম সৈনিক
দূর্ণিতী কে রুখে
জীবন দিল ক্ষমতাসীন অত্যাচারী
সন্ত্রাসের হাতে।
তবু আমরা ভয় করি না
যত বাঁধা আসুক,
দেশের জন্য লড়বো মোরা
মোদের কলম চলবো।

কলম দিয়ে লেখেন খোদা
কুদরতি ইশারায়,
মোদের জন্ম মোদের মৃত্যু
জীবন--ইতিহাস!
এমন কার বা সাধ্য আছে?
খোদার কলম পাল্টায়
কলম দিয়ে আমরা লিখি
খোদা মোদের সহায়।

কলম দিয়ে লেখাপড়া
মেধার বিকাশ ঘটে,
কলম ছাড়া শিক্ষা জীবন
কেমন করে চলে?
আজকে যারা শিখছে লেখা
ভবিষ্যৎ তে কলম তাদের অস্ত্র
কলম দিয়েই জন্ম আবার
কলম দিয়েই মৃত্যু।

মোদের কলম জ্বলবো আলো
জ্ঞানের প্রদীপ প্রতি ঘরে,
সত্য জয়ের মন্ত্র মোরা
ছড়িয়ে দেবো সবার মাঝে।
নিত্য চলুক সবার কলম
কলম জীবন, কলম মরণ,
আমরা কলম সৈনিক, বিশ্ব জুড়ে
করব লড়াই,কলম দিয়ে লিখে।

কলম দিয়ে কোমল শিশু
বর্ণমালা লেখে,
কলম ছাড়া মুক্তি নাই কো
একুশ শতাব্দীতে।
যত রকম মানুষ আছেন
কলম দিয়ে লেখেন,
আমরা সবাই কলম সৈনিক
দেশের জন্য লিখি,
স্বপ্ন দেখি কলম দিয়ে
লিখবো ভবিষ্যৎ তো।
মোদের দুঃখ কলম দিয়ে
প্রকাশ করি সবার মাঝে,
বিশ্ববাসীর কাছে মোদের
কলম কথা বলো।
কলম মোদের শেষ সম্বল
লিখি শক্ত হাতে,
কলমের কালি শেষ যদি হয়
লিখব রক্ত দিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।