অধিকার
- মকিজুর রহমান - ঝরা ফুলের কাব্য ২১-০৫-২০২৪

এইতো আমার ছোট্র খড়ের ঘরে
বৃষ্টি হলেই ভাসি জলের বাণে।
শীতের রাতে শান্ডা হাওয়ায় শরীর কাঁপে
অনাহারে দিন কেটে যায় সবাই মিলো।

চেয়ে দেখি বৃষ্টি ভেজা ঝড়ের দিনে
একটা পাখি গাছের ডালে ডাকে
ওদের থেকে একটু সুখে আছি আমি
স্বপ্ন আমার কুসুম ফোটায় মনে।

মাঘের শীতে কোকিল ডাকে ভোরে
হিম শীতলে ওই কুয়াশার কেমন করে থাকে?
ওদের ভাষা বুঝলে আমি,
প্রশ্ন দিতাম ছুড়ে।

অট্টালিকায় থাকে যারা,তাদের বলি শোন
চক্ষু মুদে থাকে কেন?নাই কি তোমার মায়া?
পাষাণপুরীর কারাগারে বন্ধী জীবন,
ভুল দরজায় শুধুই কড়া নাড়া।

গরীব কাঙাল কুলি মজুর যত মানুষ আছে
সবাই তোমায় সালাম করে,
তাইতো তুমি সাহেব সেজে
ঘুরে বেড়াও দেশ -বিদেশে।

ভাবছো নাকি তোমার ক্ষুধার অন্ন জোগায় চাষা,
রোদ বৃষ্টি আর সূর্য তাপে,ওদের জীবন খাসা,
ওরা যদি তোমার মত, সাহেব সেজে চলায় গাড়ি,
তোমার ক্ষুধা মিটবে কি আর হীরার ভাতে।

বিশ্ব জুড়ে কত মানুষ,মানুষ জগৎ জুড়ে
সবাই আমরা,গরিব দুঃখীর পাশে দাঁড়াই গিয়ে,
ওদের জন্য আমরা সাহেব,ওরা মোদের ভাই,
ওদের দুঃখে আমরা যদি, ওদের পাশে থাকি
ওরা একটু খুশি হলে,থাকব সবার হৃদয় জুড়ে
মানবতার অধিকারে রাখছে ওরা দাবী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।