দ্বন্দ্ব
- মকিজুর রহমান - মুক্তবীণা ২১-০৫-২০২৪

আকাশ মাটি ভাগ করে নেও
ভালবাসার দ্বন্দ্বে
মরি মরি মরি আমি
হৃদয় পচা গন্ধে।

ঝরা ফুলো হয় না পূজা
মন পূজারির দ্বন্দ্বে
মালা গেঁথে গলায় পরে
কোন দেবতার বন্ধে।

ফুলোর শোভা বৃক্ষ শাখে
আছে তমুল দ্বন্দ্ব
ফুলোর গাঁয়ে নখের আছড়
ভাগ করে নেও রঙ্গে।

পূর্ব আকাশ আলোয় ভরা
স্বর্গে তোমার বাস
লোভ লালসায় জীবন কেন
ভীষণ উত্তেজক।

আপন দোষে মরে মানুষ
বজ্র বানায় বোমা
সভ্যতা আজ ধংসের পথে
দোষী কেন বিধাতা।

মাটির বুকে রক্তের স্রোত
ভাগ করে নেও আকাশ
সড়কি লাঠি বোঝাই ঘরে
যুদ্ধ করে দ্বন্দ্বে।

আকাশ মাটি কার সীমনা
কোন এত দ্বন্দ্ব
জীবন যখন থমকে দাঁড়ায়
চারিদিকে যুদ্ধ।

বিশ্বে জুড়ে ভীষণ যুদ্ধ
ক্ষুদ্ধ মানব জাতি
হুমকি মুখে গ্রাস করেছে
সকল আর্তনাদ
মানবতার বুকে কেন
হিংসার কালো ঘাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।