মা
- মকিজুর রহমান - মুক্তবীণা ২০-০৫-২০২৪

মায়ের বুকের দুধ পান করে,বেঁচে থাকার অবলম্বন আমার
আমি করি সম্মান হে মাতা,তুমি জগৎ শেষ্ট
জননী,তুমি লক্ষী মাতা তাতে কোন সন্দেহ নাই
বিশ্বের বুকে মাতার হাত ধরে আমার প্রথম পথচলা,
মায়ের মুখের ভাষায় আমার প্রথম কথা বলা
মায়ের চোখে বিশ্ব চিনেছি, জেনেছি আকাশ পাতাল,
জানা অজনা কাহিনি,মায়ের কাছে জেনেছি ঈশ্বরের গল্প,মনে বেঁধেছি স্বপ্নে আশার ঘর,মায়ের ভাষায় লিখছি আমি,শিখছি জীবনের প্রতিধাপ,
মা যে আমার আশার আলো,দুঃখের সাথী মা।
মায়ের মত এই ভুবনে,আর কেউ হবে না।

সন্তানের কখন আসিলে বিপাদ,মাতা হয়ে যায় পাগল,নিশিতে দিবাসে ঈশ্বরের কাছে আরাধনা করে,বিছানায় পাশে রাত্রী জাগারণে, সন্তানের
বিপাদে নয়নে ঝরে অঝরে দুঃখের জল,মায়ের
এই ভালবাসা ঈশ্বরের বন্ধন বলি,দিয়েছে বিধাতা স্বর্গ থেকে।
মরণের দুদ ছুতে পারেনা মায়ের ভালবাসা
বিশ্ব সংসারের সকল বাঁধা ভেদ করে,উচ্চ শিখরে
আলোতে দেখি জ্বল জ্বলে চন্দ্রের মত মায়ের ভালবাসা।
দুলিতে বিশ্ব ভুবনে।

মায়ের আদরের ক্ষুধার কাতার,আমি বিশ্বলয়ে
মায়ের সম্মান রাখিতে যদি হয় প্রাণের বলিদান
ক্ষতি নাই মোর তাতে,অমৃত জীবনের প্রয়োজন
মাতার হাতের বিষের পিয়ালা হয়ে যায় মধুর সাধে,মায়ের গর্ভে প্রথম স্বর্গ,জান্নাত পদতলে
মাতা সেবিয়াছে যে জন, সে জন পেয়েছে
ঈশ্বরের আর্শিবাদ,বিশ্ব সংসারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।