ঢেউ তোলা দিনগুলো
- মকিজুর রহমান - মুক্তবীণা ২১-০৫-২০২৪

আমি সর্বদাই একটু অন্য রকম,তবু
মনে হয় পৃথিবী আমার আপন নয়,
আমার কেউ নেই,আমি একা
এই সাগর, নদী,পাহাড়,পর্বত,সবুজ দিগন্ত জুড়ে
তোমার রাজাত্ব
আকাশ জুড়ে আছে তোমার প্রভুত্ব।

পৃথিবীর পথে আমি চলেছি অবহমান কাল ধরে
হীরামন পাখি ডানা মেলে উড়ে চলেছে অজানায়
ভালোবেসে ছুটে আসি সুখের খোজে
বাংলার আকাশে চৈত্রের খরা
জ্বলন্ত রবির অঙ্গী দন্ডে
পুড়ে হই সারা।
এইখানে কোন আকাশ নেই
শীতের রাতে ধুককেতুর মতো উদয়,
আবার অন্ধকার অন্তহীন পথে ফিরে যাওয়া
সঙ্গী বিহীন বসবাস।

তবুও জীবনের স্বাধ
ভালবেসে আমরা দুজন
আখি দুটি একজন চেয়ে থাকবো
দিনের পর দিন,
পৃথিবির সকল কিছুর আড়ালে
আন্তহীন স্বপ্নের মত।

পৃথিবীর কাছে আমারা চাইনা কোন যুদ্ধ
রক্ত, লাশ, কান্নার শোক লালাটে লেখা
তাই এত জুলুম,অত্যাচার সইয়ে যুগ যুগ
মেতেছি নতুন খেলায়।
আকাশ অন্ধকার
কেথাও কোন আলো নেই
কোন কথা কোন গান
কোন ভালবাসা নেই
শুধু দুঃখ,হাহাকার।

সবাই ঘুমিয়ে গেছে
শান্ত পৃথিবীর বুকে জেগে উঠে মৃত্যুর গান
পাখিরাও ভয়ে চুপচাপ।তাই
একটু সুখের খোজে আমরা কতইনা কেঁদেছি
তুমি আর আমি দুইজন রাত্রিচর,
বিভিন্ন দিক থেকে
হেটে হেটে অনন্ত পথ পাড়ি দিয়ে,
জলের স্রোতে এখনে এসে মিশেছি।

এখন গুলির শব্দ চারিদিক
মাটিতে পড়ে আছে কত লাশ
শুধু বাতাসে বয়েছে বারুদের গন্ধ
আনাগত সকল সময়
কোন আলো নেই, তবু যুদ্ধ
কোন প্রেমিকা নেই, তবু ভালোবাসা সারাদিন
ঝরে যাওয়া জীবনের রক্ত বিনিময়ে
আমরা পেলাম হাহাকার তোলার আশার কণ্ঠ
এইখানে রক্ত সাগরের ঢেউ খেলে ছিলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।