স্বাধীনাতা খুজি
- মকিজুর রহমান - মুক্তবীণা ২১-০৫-২০২৪

আজও আমি খুজি তোমায় এই শহরের পথে
আজও আমি তোমায় দেখি নিত্য তারার মাঝে।
আজও আমি ধর্ষিতার কাতর চিৎকার শুনি হ্নদয় মাঝে
আজও আমি কাঁদি তোমার প্রেমের অপমানে।
আমরা এখন ভুলে গেছি সেই কাল রাত্রী
আমরা এখন ভুলে গেছি মায়ের চোখের জল
আমরা এখন ভুলে গেছি ভালোবাসার মুল্য
আমরা এখন ভুলে গেছি রক্তাক্ত সেই দিন।
বাতাস লাশের গন্ধে ভরা
মাটির উপর রক্তের চিহ্ন
লাশে ঢালাই ছাদ
কেমনে করি সমীকরন,সুত্র জানা নাই।

এই মাটি আর মানুষ রক্ষায় মৃত্যু যারা বুকে বেঁধেছিলে
আধার মেরু ভেদ করে এই আলো আনে ছিলে
তারা আজ আলো বিনে জীবন কাটায় আধার গুহায়।

এত আধার, এত লজ্জায় নুইয়ে পড়ে মাথা
স্বাধীনতা,কোথায় পেলাম?
কোথায় মানবতা?

এদেশ এখন মদক নেশায় চিল,শকুনের মত
ছিড়ে ছুটো খাচ্ছে দেখি মাতৃভূমির দেহ।

আবার দেখি নতুন দহন
বাজে মৃত্যুর শিঙ্গা
রাত জুড়ে সেই নিত্য দেখি
নারীর দেহে তুফান চলো
ক্ষুদার জন্য অন্ন কিনতে
নিজে দেহ দিচ্ছে সপে স্বাধীনাতায়
আনাহারী ঘরে দেখি মানুষ নামের মানুষ কঙ্কাল।

অত্যচারী,দুর্নীতিবাজ ভরে গেল দেশ টা
আসছে দেখি নতুন জোয়ার,
ঢেল খেলেছে রক্ত বর্না
বাতাস ভরা লাশের গন্ধ।
ঘুম আসে না চোখের পাতায়
দম বন্ধ করা জীবন
সকাল সাঝে রাত্রি বেলা
খুজি শুধু স্বাধীনাতা।

স্বাধীনাতা আজ কাগজে বন্ধী
পরাধীনাতার শিকল,
স্বাধীনাতা আজ রক্ত যমুনায় হাওয়ার তালে বয়ছে
স্বাধীনাতা আজ উড়ছে রক্তাক্ত পতকায়,
আমি স্বাধীনাতা খুজি আকাশে বাতাসে।
____________________________________________

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।