নেশার পাণে
- মকিজুর রহমান - মুক্তবীণা ২১-০৫-২০২৪

বাংলাদেশের রাজপথে আজ মিছিল
আলোর খোঁজে ছুটছে নবীন প্রবীন
স্বপ্ন তাদের নেশার মত তাই ছুটেছে তারা
আকাশ ঘেরা আছে গহিন অন্ধকারে।

দেশ চলেছে ইচ্ছে মত, নিয়ম নীতি ছাড়া
দেশ কে বেঁচে, অট্টালিকার মহর গড়বে তারা
মানুষ মারে পাখির মত, গুলি চলে অনাবরত
জল কামান আর অঙ্গী দন্ড চলে সারা বেলা।

চোখের জলে বুক ভাসে তাই দিনের পরে দিন
ক্ষুদার কান্না বৃষ্টি হয়ে মেঘ জমেছে মন আকাশে
রক্ত গঙ্গায় লাশের ভেলা ছুটছে দেখি হিম সাগরে
আর কত কাল খেলবে খেলা মানুষ নামে মানুষ নেতা।

ওই দেখা যায় আলোর মিছিল আসছে তেড়ে
মুক্তিসেনা, শুনছে ওদের পদধ্বনি, বিদ্রোহী বীর
লক্ষ প্রাণ রক্ত দিবে মাটির বুকে ঢেলে, শোনে তোমরা
জ্বালবে তারা একটি প্রদীপ বাঁচাতে তাদের স্বপ্ন।

বাংলা তোমার অপরুপ, জানি বাঁজাও বিষের বীণ
প্রতিক্ষায় থেকো রক্ত লাশের চিহ্ন আহাকার তুলে
বেঁচে উঠবে হাড্ডিসার কঙ্কাল, তুমি টেরই পাবে না
তোমার বুক চিরে জ্বলন্ত দাহন তুলে ছিড়ে যাবে ঢেউ।

কত বসন্ত রক্তে মেখেছো চির সবুজ ফসলের মাঠ
জীবনে কত যুদ্ধ, কত ব্যর্থতা, নিয়ে ফিরে এসেছে তুমি
বার বার নিয়েছে গুরুভার, কতনা যতনা কত আপমান
আজ জাগে আর একবার তোমর সাহসী জীবনে চালাও অভিযান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।