গুহা
- মকিজুর রহমান - মুক্তবীণা ২১-০৫-২০২৪

গহিন একটা আধার গুহা নেই কেন পথ
গুহাচারীর কি নিদারুণ শখ
পৃথিবীর সঙ্গে নেই কোন যোগাযোগ
গুহাচারী ছাড়া কেউ জানেনা তার খবর
আনন্ত কাল ধরে তার বসবাস।
মানুষ গড়ে অট্রালিকা, দখল করে বিশ্ব
গুহা বাসি চায় না এসব
জীবন তাহার বিষন্ন
এ রকম একটা গুহা আমার জন্য চাই
ডুকলে একবার গুহার ভিতর আসার সুযোগ নাই।
গুহার ভিতর ফুলের বাগান,গুহার ভিতর সাপ
এই পৃথিবীর সকল মানুষ হবে গুহার যাত্রী,
মানুষ নামের, অচিন পাখি যে দিবে ফাঁকি,
বরের সাজে সাজবে তুমি,
চড়বে কাষ্ঠের রথে,
চার জনে সেদিন কাঁদে তুলে করবে রথযাত্র
রথ পৌছাবে আঁধার গুহার পাড়ে।
তোমায় যারা করবে সাজন,তারা কেউ হবে না যাত্রী তোমার সাথে,
একলা তুমি থাকবে গুহায়, এই দুনিয়া ছেড়ে।
কেউ বলবে না পাপ করো,পৃথিবীর সব আনন্দ পাপে,
এই আনন্দ,আনন্দ নয়
উল্লাসহীন জীবন,
পুণ্য জন্ম করবে প্রভু,
ফেরেস্তারা হিসাব নেবে
কারণ পুণ্য করার জন্যেই মানুষ তৈরি করে ছিলে
গুহার ভিতর হয় যদি মোর সওয়াল জবাব ঠিক
দেখা পাবে মহান প্রভু আরও পাবে মুরশিদ,
সুখে রাজ্যে ফুলের বাগান সবই তোমার জন্য
সে দিন হবে আসল সুখি,জীবন হবে ধন্য।
আবার,তোমার জীবন হয় যদি পাপে পরিপুর্ণ,
হাবিয়া দোযখ তোমার জন্য হবে অবধারিত,
সাপ,বিচ্ছু, তোমায় খাবে কুড়েকুড়ে,
সেদিন তোমার সাথী হবে কে ,
জীবন গুহা, মরন গুহা,সুখের গুহা,দুঃখের গুহা
গুহার নাই শেষ,
গুহায় আমার যেতে হবে,পথ নাই কোন খেলা
এই পৃথিবীর মিথ্য প্রেমের মায়ার পড়ে,জীবন ভরে খেলাম ধোকা,
প্রভু আমায় ক্ষামা করে আমি গুহার যাত্রী,
আজ হোক আর কাল হোক হব গুহা বাসী।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।