বাচস্পতি অনাম্নীকে
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

১.
শ শ শব্দে বৃষ্টি ঝরে মাটির ’পরে
জানালার পাশে দাঁড়িয়ে ঝাপটা বাতাসে বৃষ্টিরেণু মুখে নিয়ে
ভেজা গাছগুলোকে আপাদমস্তক নিরীক্ষণ করি
আভূমিপ্রণত জীবনের চার অধ্যায়
যেখানে প্রতিবাদ করাটাই অন্যায়
‘দুশ্চিন্তা করবেন না, সব ঠিক হয়ে যাবে’
ঋতুমতী আলোর মুখ দেখল তবে!

২.
চঞ্চল সকাল প্রতিদিন তোমাকে কত রূপে দেখি
কখনো মরুর বুকে দৌড়ে যাও সূর্য রেখে পিছে
সময়ের ঘোরপাকে ঘটনাগুলো ফিরে আসে
বদলে যায় ক্রীড়নক, চাঁদ জাগা বিলাসী রাত।
সময়ের প্রয়োজনে পাল্টায় জীবনের ফলাফল
শরীরে লেগে থাকে পূর্ণতার বাদল।

৩.
মিথ্যে আশ্বাস, লুকোচুরি
আধুনিকতার ছাপে রাশভারী
কোন ফাঁকে ভালবাসা ফিরে আসে অসময়ে
একটুও পাওয়ার অপেক্ষা রাখি না যখন
আবার চলে যায় অনাদরে
ভাবতে অবাক লাগে, রঙ তার অনুরাগে
শ্রাবণসন্ধ্যায় ভূতেরা ভর করে।

৪.
কেউ এসে আমাকে জাগিয়ে দিয়ে যায়
নেভা দীপ জ্বেলে দেয় আত্মবিরোধে
নিজেকে জঘন্য লাগে, মৃত মনে হয়
যদি ধন্যবাদটা দিতে পারতাম!
মনের বাঁধ ভাঙতে শিখিনি, বিস্তর জানি
পরিবর্তনই জগতের নিয়ম
জগত বদলায়... আমিই সেকেলে, পুরাতনী
বদলাতে পারলাম না...

৫.
দুশ্চিন্তা করছি না
অনাম্নী তোমাদের সব কিছু ঠিক হয়ে যাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।