ঐন্দ্রিলা
- একজন যাযাবর ১৬-০৫-২০২৪

ঐন্দ্রিলা চেয়ো নাকো আকাশপানে,
দেখ নাকো রাতের বুকে তারাদের মেলা।
ছুয়ো নাকো মেঘদল,
দেখো নাকো দুপুরের জানালায়
আনমনে চেয়ে ওই বৃষ্টির খেলা।

মেলো নাক শাড়ির আঁচল,
হিম হয়ে পড়ে থাকা ঘাসেদের বুকে।
জানি আমি ভালবাসা সহসাই ধরা দেবে
জামদানি মোড়া তোমার ওই সুগঠিত বুকে।

বেস নাকো ভাল এই তারাদের রাত,
দল বেধে উড়ে যাওয়া বুনোহাঁসের উদ্দাম ঝাঁক।
বেস নাকো ভাল এই রোদেলা বিকেল,
তটিনীর বুকে নেচে ওঠা ঢেউয়েদের খেল।

ফিরে এসো বেদনায়,
রক্তস্নাত এই অব্যাক্ত যাতনায়,
ফিরে এসে তুমি এই দুঃখরে দেখ।
ঐন্দ্রিলা একবার তুমি কষ্টকে চিনতে শেখ।

দেখে যাও শালিকের বুকে ফসলের ক্ষত।
ষোড়শীর বুকে প্রথম প্রেমের যন্ত্রণা যত।
একবার তুমি চোখ বুজে এই দৃষ্টিরে ভুলে যাও।
ঐন্দ্রিলা, আকাশের বুকে কখনো কি তুমি
বেদনা দেখতে পাও?

শুনে যাও ফসলের মাঠে রাখালের মনমরা বাঁশি।
মরে যাওয়া আমনের ক্ষেতে নিস্তব্ধ চোখের অসহায় চাষী।
ফাইল হাতে হেঁটে চলা বেকারের চোখ।
ছুটে যাওয়া পাগলিনী বা ধর্ষিতার ক্রোধ।

ঐন্দ্রিলা একবা তুমি পৃথিবীরে চিনতে শেখ।
ঐন্দ্রিলা শুধু একবার তুমি নিজেকে মানুষ ভেবে দেখ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১১-০২-২০১৫ ১৯:৪৫ মিঃ

nice tu @@@@@ valo