মিষ্টভাষী
- রিঙ্কু মন্ডল ১৫-০৫-২০২৪

মিষ্টি কথার মানুষজন
দেখতে তারা সুদর্শন।
নিত্য দিনের প্রয়োজনে
পাবে তাদের যেখানে সেখানে।

বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজন
আছে আরো বেশ কয়েকজন।
এমন তাদের কথাবার্তার ধরন
যেন খনিকেই তোমার সব ইচ্ছা পূরণ।

তাদের কথাবার্তা গুলো শুনে
হাজারো প্রশ্নের উত্তর আসবে মনে।
স্বপ্ন সকল হবে পূরণ
পেরলে সময় আর কিছুক্ষণ।

মনে হতে পারে এমন
এতদিন জীবনটা ছিল কেমন?
নিঃসঙ্গের একলা মন
আজ খুঁজে পেল স্বীয়জন।

হিতকর কথাগুলো শুনে
শান্তি আসে নিজ জীবনে।
তারই জন্য ক্ষণে ক্ষণে
সকলই উৎসর্গিত আপন মেনে।

এইভাবে লাভ তার যতক্ষণ
তোমার পাশে সেও ততক্ষণ।
ফুরাইলে তব সর্ব ধন
সে কাছে থাকবে না তখন।

যেহেতু ফুরিয়েছে তব ধন
সেহেতু গন্ডগোল কারণ-অকারণ।
যন্ত্রনায় কাতর তোমার প্রাণ
বুঝে নাও সে হল সয়তান।

অন্তরীক্ষের ক্ষণপ্রভার মতন
তারা আসতে পারে যে কারো জীবন।
করে তাকে স্বত্বহীন
তারা হর্ষে কাটাতে পারে দিন।

তাই মিষ্টভাষীগুলো যেন
না আসে ক্ষণপ্রভা হেন।
যদিও বা জীবনে আসে কখনো
ক্ষণিকেই কিছু উৎসর্গ করোনা যেন।।
(০৯/১১/২০১৭)
রিঙ্কু

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।