পরীক্ষা
- রিঙ্কু মন্ডল ১৫-০৫-২০২৪

জন্ম নিলে মরতে হয়
এই কথাটি
করো অজানা নয়,
তবে কেন,
দিতে হয়, শুধু পরীক্ষা?

যেদিন আমি পৃৃৃথিবীতে এসেছি
সেদিন আমি,
কেঁদে কেঁদে পরীক্ষা দিয়েছি।
পাস করেছি বলে
আছি এখন পৃথিবীর কোলে।

এই পৃথিবীর কোলে
পরীক্ষা হচ্ছে কত ছলে।
ক্লাসে ওঠার পরীক্ষা
সরকারী-বেসরকারী কাজের পরীক্ষা,
পথ চলার পরীক্ষা,
আরও হাজার হাজার ধরনের
পাস করলে দূরে থাকবে মরনের।

তবুও এই পৃথিবীটায়
কঠিন পরীক্ষা একটায়,
যমের পরীক্ষা,
ফেল যদি করো
সুযোগ দেবে না যম
একটি বারো,
বলে দেবে তোমায়
পৃথিবী এবার ছারো।

....রিঙ্কু....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।