যদি ভালোবাসতে
- রাসেল রুশো - গোপন প্রেম ১৯-০৪-২০২৪

যদি একবার ভালোবাসতে দেখতে-
সাড়ে তিন কোটি নারীর থেকেও তুমি আলাদা,
তুমি হাজার জন্মের প্রেয়সীসম অমৃতাত্মার দোসর।
তুমি ছিলে কুন্তীর যুগে, ছিলে দ্রোপীর কালে,
তুমি ঋগ্বেদে ছিলে, তুমি চর্যায় ছিলে,
কীর্তন তোমারি নামে, বৈষ্ণবী তালে
তোমায় দেখেছি রাধা নামের অনুধ্যানে;
তুমি ছিলে বাউলের বাউলিপনার ছাঁচে,
তোমায় দেখে মুগ্ধ বিষাদে কাব্য রচিছে মাইকেলে।
তুমি হয়েছো সাবেত্রী-সীতা, তুমি প্রণয়ের অনুরাগী;
তোমার জন্যে ধ্যানে মজেছে যত ঋষি-মনীষী;
যদি আরেকবার ভালোবাসতে।

ফণিমনসার কণ্টকে যেন হৃদয় গেছে উপারি,
তুমি বেদনার উপশম হতে ভালোবাসতে যদি;
কালস্রোতে তুমি আসন গেড়েছো, তুমি হয়েছো অমর;
তোমার নয়নে ভেসেছে মদির দেখেছে জগত-লোক,
তুমি ছাড়া এ আমি বসত গড়িব পরলোক।
করুণা দেখেছো প্রণয় দেখোনি,
নিয়েছো রক্তথলির চাঞ্চল্য কেড়ে,
তোমার বেসাতিরাজ্যে রেখোছো অবজ্ঞার তাকে।
যদি একবার ভালোবাসতে- মহাদেব হতো তোমার প্রণয়ী,
কিংবা সুনীলের নীলপদ্ম কুড়াতো তব তরে;
যদি আর একবার ভালোবাসতে
দেখতে দারুণ প্রেমিক হতো তোমারি এ কিঙ্কর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।