ছোট্ট খোকার প্রশ্ন
- এস জামান হুসাইন - আলোর মিছিল ১৯-০৪-২০২৪

ছোট্ট খোকার মনের মাঝে
প্রশ্ন আসে কত!
কে সাজালো রাতের আকাশ
তারার মেলায় শত?

মনের মাঝে হাজার প্রশ্ন
উঁকি ঝুকি মারে,
কে শেখালো মায়ের স্নেহ
পাখির ছানার তরে?

কোথা হতে ঝর্না নামে
প্রশ্ন জাগে মনে?
ঐ পাহাড়ের কিসের মৈত্রী
নীল আকাশের সনে?

সূর্য কেন উঠে আবার
অস্ত কেন যায়?
চাঁদটা কেন বাড়ে কমে
জোয়ার ভাটা হয়?

কে শেখালো মায়ের ভাষা
মায়ের মতো করে?
নীল আকাশে পাখির ছানা
ডানা মেলে উড়ে?

কার হুকুমে বৃষ্টি ঝরে
গড়ে সবুজ ধরা?
খাঁ - খাঁ করে রৌদ্র উঠে
ধরায় আনে খরা?

কোথা হতে আসছি আমি
আবার যাব কোথায়?
কে সৃজিল এই ধরনী
কে সৃজিল আমায়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।