চৌচির মাটি
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

পায়ের নিচে চৌচির মাটি
ভ্যাপসা-গরম ওঠে
বুকের পাঁজরে খাঁ-খাঁ মাঠ ধূধূ
চোখ দিয়ে তারা ছোটে।

এক ফোঁটা জল নেইকো কোথাও
হাতের তালুতে মুখ
বাংলা ‘দ’-এর ঢঙে বসে আছি
কেঁদে ফিরে গ্যাছে সুখ।

খাল-বিল-মাঠ নিদাঘ-দগ্ধ
হাহাকার শুধু ওঠে
গরম ধূলায় মেশানো হাওয়ায়
রোদের বন্যা ছোটে।

গাছ পাখি বন অচৈতন্য
গোবি-সাহারার বুক
এক নিমিষেই ধার দিতে পার
চেরাপুঞ্জির সুখ।

চামড়ার দেহ কাঁদছে কেবলই
মেঘ তবু কাঁদে না
মাটির আঁচলে আগুন লেগেছে
কোন খানে রাখি পা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।