প্রজাপতি প্রেম
- সরকার স্বপন ১৮-০৫-২০২৪

আদরে আদতে দুঃখ বাড়ে,
হৃদয়ের প্রাচীরে শ্যাওলার মতো স্মৃতি জমে
অভিমানে, বিরহে নোনাকষ্ট বসতি গড়ে।
পাঁজর জ্বলে পুড়ে খাক হলে বোঝা যায়
দুঃখ পাওয়াই সহজ যেনো
মুক্তি পাওয়া নয়।
ভুলে যাবো, ভুলে গেছি বলেই
ভুলে থাকে, ভুলে যায় ক'জনাই?
এতো সহজেই কি ভুলে যাওয়া যায়!
অনিচ্ছের আশ্রিত যে প্রেম
সীমানাপ্রাচীরে আঁকে সে নিঃশব্দ শোকগাথা
কান্নায় সান্ত্বনা মেলে না
দীনতার নাগপাশে বসন্ত কখনো আসেনা।
জীবনের কণায় আদৃত আবেগ পুষে রোজ
সন্ধ্যাতারার খোঁজে জেগে ওঠে ভোর।
হারাবার ভয়ে হৃদমন্দিরে ভাসে বেহাগের সুর
মহুয়া'র ঘ্রাণে বাতাস নিথর নিশ্চুপ হয়ে থাকে বুঁদ।
ভুলের দোসর হলো সময়ের তীক্ষ্ণ চাবুক
জানি আজ অবশেষে পরে আছি কাঁটার মুকুট।
দহনের কালে ভীষণ বিবর্ণ লাগে ফাগুনের রূপ
তাই মানি, প্রণয়ের মূর্তি সেতো প্রজাপতি দেবতা স্বরুপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।