জীবনবোধ; জীবনের বোধ
- সরকার স্বপন ১৮-০৫-২০২৪

কোন গুহামুখ, নিয়ে সব সুখ
পাঠিয়েছে দূত।
কোন অরণ্যবাস, মিটাতে সব আশ
করেছে বৃষ্টির চাষবাস।
কোন কুড়েঘর, দিয়েছে খবর
ফিরিয়ে দিবে যা হয়েছে পর।
কোন নদীতীর, বিরান নিবিড়
একলা থাকার এক শান্ত শিবির।
কোন সে আকাশ, দিয়েছে আভাস
বইয়ে দিবে শান্তির সুবাতাস।
কোন সে হাওয়া, করে আসা যাওয়া
নিরাশার পালে হবে আশাজাগানিয়া।
মরীচিকা মায়ায় অন্ধ এ'মন খুলেনি দু'চোখ
বধির ইন্দ্রিয় যতো করেনিতো খোঁজ!
মলিনবিধুর প্রাণ আশাহত রোজরোজ।
রহস্যপুরী নিজে
না জেনে,
ডুবেনা অন্তরীক্ষে
ঘুমে থাকে ঘোরে।
অথচ
ক্ষণেক ডুবসাঁতারে
সন্ধানী দৃষ্টিপাতে,
মিলবে ভাণ্ডার
অফুরান রত্নাধার।
অত:পর
কেটে যাবে শোক-হতাশার রোগভোগ
জীবনের মানে হবে শুধু জীবনের বোধ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।