অনুরণন
- বৈশালী গাঙ্গুলী ২০-০৫-২০২৪

অল্প কিছুক্ষন পরেই-
বিকেলের কোষ উপচে পড়বে ওম;
অল্প কিছুক্ষন পরেই-
নেমে আসবে খালি বুকে কঠিন শীত- বাইরে জ্বলে উঠবে হোম!

একটু আলো শেষবারের মতো তুলে ধরবে? শেষ দিনের ছায়া হবো!
একটু ক্ষতের দাগে হাত রাখবে ?
গল্প-কথার রঙিন মোড়কে পুড়ে,
মনের মতো স্বপ্ন দেখবো!

তীব্র শব্দবিন্যাসে এখনো-
বুকের পাশটা তোলপাড় করছে;
দক্ষিণ দিকে তাকিয়ে দেখো-
বিগত বছরের শেষ সান্নিধ্য,
হারিয়ে যাওয়া বিশ্বাস হয়ে ঝুলছে!

গ্লানি মুছে দেবে গোধূলি বেলা-
পড়ে থাকবে অন্ধকার, ঘরের কোণে একা। রাতের কুয়াশা হাতড়াবে-
বিগত দিনের মরীচিকা;
বসেছে ঘাসের শরীরে, শেষ আলোর মেলা।

বসে আছি বেবাক আমিও-
সাথে আছে পথঘাটের ধুলো!
কিছু বীজ আছে সযত্নে রাখা।
শুনেছি- সেই বীজে একদিন গাছ হবে; জন্মাবে কালোতে সাদা শিমুল তুলো।

ছড়িয়ে পড়বে রেণু- রাশি রাশি;
হারানো সুর খুঁজবে,কাঁটা সুতোর ঘুড়ি, আর নিজের মনের মতো নিজস্বী!
ছুঁয়ে ছায়ায় তোমার মনের গ্রন্থি-
তোমার সাথে অনুরণনে,হাসবো শেষ হাসি! =======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।