দহন
- বৈশালী গাঙ্গুলী ২০-০৫-২০২৪

মনের শীতল শিহরণ,
কম করতে পারে বুঝি-
নিথর শরীরের দহন !
শহর ঘুরে বেঁধেছি বাড়ি-
ভুবনডাঙ্গা, কামনার সীমান্তে ;
ঘুম দিয়েছে অভিমানের আড়ি !

তবুও নিথর শরীরের দহনে-
জোনাক দ'লে কোলাহলে ;
চিলেকোঠা ভরে স্মৃতিচারণে।
একাকিত্ব রাতের শরীর ঘেঁষে,
নিরবচ্ছিন্নতায় সময় চলে-
হিসাবের খাতা কলম পোষে।

শাসন, শোষণ, নির্যাতন, নিগ্রহ,
হারিয়ে বিজয়ী- দর্প ;
নিশ্চুপ সাজানো বিশ্বাসের বিগ্রহ!
শিহরণ ছড়িয়ে যায়-
কাঁচে সাজানো শহরের ইতিহাস;
দর্শক মুক সময়!

কপালে চন্দন, নিম কাঠ;
অনাদি শুদ্ধ মাটি-
আশ্চর্য, হতবাক নদীর ঘাট-
মনের শীতল শিহরণ-
যা ছিল হয়েছে লোপাট-
মুক্তিপণে শেষ- দহন !
============================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।