জীবন সে তো
- শেখ মাফিজুল ইসলাম ২৩-০৪-২০২৪

বইয়ের পৃষ্ঠা জীবন
পাতা-উল্টানো খেলা
ভ্রমণ কাহিনী জীবন
চেনা অচেনা পথে চলা।

জীবন সেতো শূন্য থেকে শুরু-
সেকেণ্ড-পল, মিনিট-ঘন্টা দিন,
জমে ওঠা ক্লেদ
জমে ওঠা ক্লান্তি-ঋণ
বিপ্লব বৈভব প্রতিদিন।

মন দেয়া নেয়া
মায়াবী সংসার
বিচিত্র সমাহার,
নিজেকে খোঁজা বহুবার।

মাতিয়ে তোলা দিগ্বিদিক,
কখনো নীরব কখনো নির্ভীক;
হিংস্র থাবা কিম্বা মানবিক।
না-বলা নিগূঢ় কথা
চোখে উদ্বেলিত ঈর্ষা-ঘৃণা,
অব্যক্ত আর্তনাদে নির্জনে গান শোনা।

তারা খচিত আকাশ
নিদারুণ বিষ্ময়
সাদা মাটা জীবন
আবার বর্ণময়;
রঙ্গ মঞ্চে কতো কাঁদা, কতো হাসা
নিবিড় আলিঙ্গনে ভালোবাসা।

নরম রোদের ভোর
শিশুকাল ঘর দোর
প্রখর তাপে যৌবনে ফেরা
বিকেল সন্ধ্যা সে তো বার্ধক্য-জ্বরা;

তারপর
গভীর অন্ধকার-
মৃত্যুর হাতছানি, দীর্ঘ নিঃশ্বাস
চলে যাওয়া পরপার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।