সমর্পণ
- বৈশালী গাঙ্গুলী ২০-০৫-২০২৪

একবার উল্টেপাল্টে কপাল-
ভাগ্যের পরিহাস, চোখে পড়লো।
যা পাচ্ছি গাল-মন্দ-
সব যে মুখে রচবে;
এতো কি নিরীহ, গোবাট?
লেখায় বলে যাদের - 'ভালো'!

ভুল শুধরে নাই বা
স্বর্গে গেলাম-
কিন্তু একবার আলোর ঠিকানা,
অন্ধকূপে পেলে-
ভেবো না, সহজে হারিয়ে
যাবে নাম!

এতো ভোঁদা না যে আমরণ-
আমের রস চটকে,
পেটে ভরার অভিনয়কে
সত্যি মনে করবো!
একদিন যা ছিল মহানতার নিদর্শন;
আজ তা নিছক মূর্খতার কারণ।

মহর্ষি, মহান হতে বয়ে গেছে-
এখন সাধারণ মানুষ হয়ে,
বাঁচার সাধ জেগেছে।
আগামীতে না হয় যোগী-
ভোগী হয়ে প্রভুত্বে নিরীহদের-
ঝুঁকবো মহান শাসনের আঁচে!

হতাশ হয়েছে শরীর প্রতিবার -
অস্তরাগে ধরাশায়ী বারবার।
নুন্যতম সম্মান হারিয়ে,
সহ্য করেছি অবহেলা,ধিক্কার!
তবুও দুর্দশাগ্রস্ত হয়েও,
নিজের কাছে হেরে যায় নি!

এ তল্লাটে রক্ত ভেজা মাথায়
খোঁজ করছি, তোমার উষ্মা-
আকাশ ঝাঁপিয়ে পড়বে বলে,
উপরে চেয়ে আছি!
আদি শক্তির নামে, কালির আঁচড়ে
বুকে উল্কি কেঁটেছি।

তোমাকে পাবো একদিন,জীবন-
এক বুক ভর্তি সাহস,
দুই চোখ ভর্তি ভাঙা-গড়া
স্বপ্নের আলোড়ন!
লড়াইতে বিজয়ীর হাসি
হাসবে- সমর্পণ !
=======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।