হাভাতী সময়
- ফাহিম মাহমুদ আদি - পরশ পাথরের হুংকার ১৭-০৫-২০২৪

পর্দায় শকুন দেখেছি,
দেখিনি তার নখর,
বাতাসে আজ পঁচাত্তরী শকুনের পদধ্বনি,
ধেয়ে আসছে পশ্চিমা সমিকরণে দিগন্ত বিস্তৃতি।
ছাপিয়ে শহর-নগর,
শষ্য-শ্যামল উর্বরা বাংলার রুপ
অর্ন্তহিত,
এই হাভাতে সময়ে,
দেখি দৃশ্যের ভেতর দৃশ্য,
আলোর মাঝে কৃঞ্ রুপ।

এই অকাল সময়ে
নবজাতক হয় বুদ্ধিমান,
চতুষ্পদের কষ্ট,
তাই দুধ লাগেনা তাদের
পেলে দুর্ভাগ্যের ফেন।

জাতীর বিবেক ক্যামেরা বিকিয়ে
রক্ষা পায়নি,
কার্যকর হলো কিধির অক্ষা বিধান।

পথের হাড্ডিসার মানুষ
নেতিয়ে পড়া যুবকের জিন্দালাশ।
এ কিসের পূর্বাভাস?
জাতীয় সর্বনাশ না বুদ্ধিহীন,
সময়ের প্রতিবাদ না অব্যক্ত অভিমান!

উত্তরণের সেও কি উপায়?
বিক্রি হয়েছে জাতীয় মাথা,
রক্তে গড়েছে উপনিবেশি লাল দালান,
এখনো শুনি তাদের কথা,
দিতে বাকি শির-গর্দান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।