মানুষ
- ফাহিম মাহমুদ আদি - পরশ পাথরের হুংকার ১৭-০৫-২০২৪

মানুষ
- প্রকৌশলী ফাহিম মাহমুদ

মানুষ মানে
মানুষ তথা মাণ-হুষ,
মানুষ মানে
একটি আবাস একটি আলয়,
একটি নিবাস একটি নিলয়,
সে আবর্তীত একটি সমাজে
কিংবা বন্ধী একটি সংসারে,
কখনো সে নির্যাতীত-নিপীড়িত
কিংবা শোষিত, লাঞ্চিত-বঞ্চিত|

আবার
কখনো শোষক, নিপীড়ক, বর্বর,
কালিমালিপ্ত হবার নেই ভয়-ডর,
কখনো সে সাহসী নির্ভয় বীর,
কিংবা সত্যের লড়াকু, উঁচু করে শির।

আবার কখনো সে,
মহাভীত, নত করে শির
বাতিলের রক্তচোখে থাকে সদা স্থীর,
কখনো সে দুর্দম, দুধর্ষ, দুর্মিত্রীত,
কিংবা জাতীয় রোশের শিকার বা ঘৃণীত,
কখনো বিশ্ব জ্বালীয়ে করেছে অঙ্গার-অনীক,
কখনো জীবন সংগ্রামে পরাজিত সৈনিক।

শতাব্দীর ধূলির আস্তরে জম্ম দিয়েছে সভ্যতা,
আবার ভেঙ্গেছে খান খান, গড়েছে উন্মাদতা,
গড়েছে প্রেমের তাজমহল,
রচনা করেছে তার সমাধীস্থল।

হায়! কত বিচিত্র-কত রঙ্গিন মানুষ,
উড়াও বিজয় কেতন মেলিয়া রঙ্গিন ফানুস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।