সোনার হরিণ
- এস জামান হুসাইন - চারশ বিশ ১৯-০৪-২০২৪

ছাব্বিশ বসন্ত পার করেছি শৈশব আর পড়ালেখায়,
আরও চার, সোনার হরিণটাকে ধরতে,
বলেছে ঋষি, "ওটা এখন নাই মর্তে ।"

সরকার বলেছে, "তোমার বয়স নেই,
"শ্বশুর ও বলেছে, "আমি নাকি বুড়ো জামাই!
আমার দ্বারা হবে না নাকি কোন কামাই!"

কলেজ বিশ্ববিদ্যালয়ের সেশনজট,
বৃন্দাবনে বসে বুট বাদাম খাওয়া,
সবই যেন আজ স্মৃতির হাওয়া!

গুজবে কান দেই নি প্রশ্নের ফাঁসের ।
কোটা তালিকায় আমার নাম নেই ।
আমার শুন্য পকেটের জোর নেই ।

মায়ের বকুনী, বাবার ঝাঁকুনী, ছোট ভাইয়ের আবদার ।
তাই ছুটে চলি যৌবন ভরা পদ্মার মত,
ঝেড়ে ফেলে দেই আছে ক্লেশ যত ।

চাতকের মত চেয়ে থাকি, যদি আসে কোন চিঠি!
মাস যায়, বছর যায়, আসে না পিয়ন!
শ্রাবণের জলে ভিজে দুই নয়ন।

বসন্ত আসে, ফুটে ফুল রঙিন,
অধরাই থেকে গেল সোনার হরিণ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।