কি সাংঘাতিক বরাত
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

ওরে তুই পাগলকে আলিঙ্গন করে
দাঁড়িয়ে যা রাস্তার ধারে;
যে-তোকে পাগল বলবে, সে নিজেই নিজেকে
দেখে নেবে ঠিকঠাক আছে কি না;
তুই কোথায় ফেলছিস থুতু? রাস্তার ধারে!
বহু পথিক অজান্তে ব’সে গ্যাছে বারে বারে;

তুই উদোম গায়ে গাছের ছায়ায় ব’সে থাক
দেখবি পরিজায়ী পাখি পাতা ছুঁয়ে উড়ছে
ঝাঁকে-ঝাঁক, গাছের ছায়ায় কতবার তুই
এলিয়ে দিয়েছিস শরীর, একবারও গাছকে
ধন্যবাদ জানিয়েছিস ?

নরম মাটিতে গাছ পুতলি, ঘিরেও রাখলি
মনের মতন, তার গোড়ায় পানি দিয়েছিস ?
মৃত গাছের আত্মা যখন তোকে ধরবে
অক্টোপাসের মত, তোর প্রসারিত জিব
হ’য়ে যাবে উর্বর শস্যক্ষেত্র, চোখের
কোটরে পিঁপড়ের বাসা, মগজে গজগজ
করবে গাছ কাটা করাত;
বজ্রপাতে তোর মরণ হ’লে
আমরা বলবো, কি সাংঘাতিক বরাত !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।