আত্মসমর্পণ
- বৈশালী গাঙ্গুলী ২০-০৫-২০২৪

মর্মর শব্দ, বাতাসের হইচই নিস্তব্ধতার আবডাল ভেঙে জ্বালানি যোগান দেয় ;
কিছু পুড়ে যাওয়া ধোঁয়াটে গন্ধ চারপাশে !

খুব করে ভেবে দেখলাম-
মনে হলো- পিচ গ'লা কালো আলকাতরা যেমন গরম নিঃশ্বাস ফেলে রাস্তার ছোট,ছোট নুড়ি পাথরে; তেমনি কোমল প্রাণ- কোথাও আক্রান্ত হয়েছে, কি জানি কোন রাজ্যে, কোন শহর, অলিগলিতে!
মনে হচ্ছে, ক্রমশ অদম্য ইচ্ছাগুলো অসফলতার অগ্নি বর্ষাতে ভিজে প্লাবন আনবে!

একবার সরব হতে হবে- এমন ভেবে নিয়ম ভেঙ্গে অনেকদিন আগেই, মিথ্যা হুংকার দিয়েছিল রাস্তা।
কিন্তু শেষে নিজেকে সামলে রাখতে পারেনি।
বেসামল উজাড় করে দিয়েছে সময়ের কাছে পরাজিত- রাস্তা ।
এখন নির্বাক দর্শনার্থী হয়ে,
চেয়ে আছে - পাছে কেউ যদি দুঃখ পায় ভেবে; সাথে আছে
তার অনন্তকালের অপেক্ষা।

এবার মনে হচ্ছে, বসন্ত আগুন নিয়ে আসবে পৃথিবীর বুকে।
কলম তুলে লেখাকে বললাম-
'তুমি আপনি সাজো , মনের মতো; উর্বর হও বুকে !
কাঁটাতারের ভ্রমে জড়িয়ে থাকা, যে মোহবন্ধন- সবজান্তা প্রবৃত্তির মোহপাশে আরোহণ করলে,
কিছু ভিক্ষে পাওয়া শান্তিতে-
ভেসে যাবে স্বপ্নের সন্মোহন!

শুরু হবে নীরবতায় আবার একবার আত্মমন্থন-
না- শুরু হবে আত্মসমর্পণ!

************************

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।