এসো প্রিয় বন্ধু
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২১-০৫-২০২৪

বুকের বাম অলিন্দে
অনুভবে ভীড় করে রাখা
খুব হাতে গোনা যে ক'জন
মানুষকে সারা বছর যেই প্রিয় শব্দ,
বাক্যগুলো বলা হয় না,
বলতে পারি না অস্বস্তিতে
ভালোবাসি
তন্মোদ্ধে তুই বন্ধু ও আছিস
আমিতো দেখতে পাই সব সম্পর্ক
পরাবৃত্তে শেষ হয়
সবার কাছেই এক নির্দিষ্ট সীমানায়
ঠেকে যাই, পরাজিত হই
আর তুই স্বচ্ছ কাচের মতন
আমার ভেতরকার আমিকে
দেখতে পেতি কতকাল থেকে

তখন বোধহয় শীতের শেষ
বসন্তের দোলা পাতায় পাতায়
শালবনের গভীরে দাড়িয়ে থাকা
গজারি বৃক্ষচর
ফাঁকে ফাঁকে ইটের ভাটা
প্রায়শ নিশিভোর হতো আমাদের
আইনস্টাইন,রবীদা কিংবা
সমসাময়িক রাজনীতিজ্ঞ হয়ে যেতাম
কখনো কখনো

ফ্রেমবন্ধী ছবি-ইতিহাস
স্মৃতির বুদবুদ থেকে রংধনুর সাত রং
আর তার ঘ্রাণ অবিকল
বেলীফুলের মতো আজো আছে।
স্বার্থপর এই পৃথিবীর অধপতনে
যখন হাবুডুবু খাচ্ছে সবাই
নিজের প্রাণনাশের ভয়ে
নিজেই কোনমতে তীরে ফেরার
প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে অবিরত
তখন দুটি প্রাণী, দুজন বন্ধু
ভাবছে আরও কিছুকাল
বেঁচে থাকা যাক একসাথে
বেখেয়ালে না হয়
হারানো দিনের মতন
পুরাতন হাওয়ায়
বৃষ্টিস্নাত হোক নগ্ন পদধ্বনি!!

ঢাকা/০৭-০২

আপনার সকল প্রিয় বন্ধুর জন্য উৎসর্গিত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।