স্মৃতি
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২০-০৫-২০২৪

এ সার উঁচু ধূলিময় পথে চরকি হাতে ছুটে ছুটে কাটিয়েছি আমার প্রকৃষ্ট শৈশব।
পথের ধারে গজিয়ে উঠা বহুবর্ষজীবী গুল্মলতা সাজিয়েছিল তার সবুজ পর্ণপত্র,
কতশত ঔষুধী গুন সেসব গুল্মরাজির, এদের রান্নার কাজেও লাগাই বহু কলত্র।
পথের নিচে দুই ধারে ফলপ্রদ সরিষা ক্ষেত, সে বিলে ছুটেছি শত গোধূলি,
বরাঙ্গনা সে পথে ছুটে উজ্জ্বল থেকে ধীরে ধীরে ম্লান হতে দেখেছি কিরণমালী।
এই ধূলিময় পথ কখনও ভেসে গেছে বৃষ্টির স্রোতে, হয়েছে গাঁয়ে আপ্লব।
ভেসে গেছে আবাদ, তবু অনাহারে ভেঙে পড়েনি, আবার এইপথেই গড়েছে বিপ্লব।
এ সার উঁচু ধূলিময় পথে চরকি হাতে ছুটে ছুটে কাটিয়েছি আমার প্রকৃষ্ট শৈশব।





সার=খাঁটি | প্রকৃষ্ট=উত্তম | চরকি=শুকনো তালপাতা দিয়ে বানানো এক ধরনের ঘূর্ণন খেলনা বিশেষ | ফলপ্রদ=ঊর্বল | কলত্র=স্ত্রী | বরাঙ্গনা=সুশ্রী | কিরণমালী=সূর্য | আপ্লব=বন্যা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।