মৌমাছি
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২০-০৫-২০২৪

কতদিন শীতের জীর্ণতায় খুঁজেছি তোকে, খুঁজেছি বর্ষার ঢলে, খুঁজেছি শরতের কাশের ভীড়ে।
কোথাও পাইনি, পাইনি তোর সে কাজল কালো চোখ, রাঙা ঠোঁট, কোমল স্নিগ্ধ হাত, বসন্তে মাতানো হাসি।
কতদিন ছুটেছি তোর জন্যে মরিচিকার ভীড়ে, বারংবার তা ধুলিঝড়ে আমায় পথভ্রষ্ট করেছে।
ময়ূর কন্ঠী তুই, তোর হাসি আমায় বার বার মাতাল করেছে, এ স্মৃতিপটে যে শুধু তোর ছবিরই প্রদর্শনী চলে।
তোর স্নিগ্ধতায় এ মনে আসে বসন্ত, তোর লাগি বিভোর আমি হারিয়ে যায় কুসুমকানন পল্বলে।
যে নেশায় তোর পিছে ছুটেছি বহুকাল তার পরিচয় খুঁজিনি, সে অস্পষ্ট নেশায় আবেগ বেড়েছে।
অবহেলা করেছিস বহুদিন, কখনও এসেছিস খানিক কাছে, তবুও বোঝাতেই পারিনি তোকে কতটা ভালবাসি!
তোর ভালবাসা পাবার তীব্র বাসনা এ কায়জুড়ে যন্ত্রনার খোরাক জুগিয়েছে, প্রতিরাত ভেসেছে লোরে।

আমার মৌমাছি তুই, ফুলেল বাগান ছেড়ে হয়তো কখনও আসবিনা আমার এ যান্ত্রিক জীবনে,
হয়তো কখনও তোর ছোঁয়ায় এ জীর্ণ বাগানে পরাগায়ন ঘটবেনা, ফুলেল হবেনা এ বাগান গোলাপ, রঙ্গনে।
এ অন্ধকার জীবনে তোর আগমন হবেনা বলে রাত হবে চাঁদহীন, শ্রীহীন, মেঘে ঢাকা কারাগার,
অপেক্ষার পালা বেড়ে যাবে প্রতিদিন, প্রতিরাত, প্রতি গোধূলীর সূর্যস্নানে উজ্জল রঙে রাঙা হবেনা পারাবার।
তোর লাগি যত বেদনা এ কায়ে রবে, কপোল ভেসে যাবে লোরে, চন্দনখাট হবে চিতা, তবু তুই নিষ্ক্রিয় আমিতে,
তুই কি চাঁদ হয়ে আমার জীবনে ফিরে আমার জীবন, স্বপন পারিসনা তোর রক্তিম রঙে রাঙাতে?
আর কত রাতজুড়ে চলবে এ রক্তাক্ত সৌপ্তিক? আর কত বসন্তে এ বাগান ভেসে যাবে লোরে?
শতদিন শীতের জীর্ণতায় খুঁজেছি তোকে, খুঁজেছি বর্ষার ঢলে, খুঁজেছি শরতের কাশের ভীড়ে।
আর কতদিন এ জীবনে মৃত্যু যন্ত্রনা সহে যাব?
আর কত অভিনয় করে বলব তুইহীন ভাল আছি?
আর কত আত্মনাদ করে তোর অবুঝ হৃদয়কে বলব ভালবাসি ভালবাসি! ফিরে এসে দূর কর এ জীর্ণতা, মৌমাছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।