বসন্তের নিমন্ত্রণ
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২১-০৫-২০২৪

বসন্ত এলে পরে নিসর্গে
যেমন নির্মেঘ রোদ্দুর জেগে ওঠে,
স্নিগ্ধ বাতাসের পরশে সকাল সন্ধ্যা
দেহে দেহে হিল্লোলে লাগে স্নিগ্ধ দোলা,
তেমনি কবিরাও বিগত কালের
কবিতায় লেখা যাপিত জীবনের বিষাদ,
যাতনা, দুঃখ-ব্যথা, জরা, ঘুন চিত্রকর
সব ভুলে এক আনন্দ সরোবরে সাঁতার কাটে,
হাত নেড়ে সুখের আহ্বান জানায়,
কবিতা হয়ে ওঠে ইতিবাচক।

কেউ বলেন বসন্ত ঋতুরাজ
অভলাষে জুড়ে দিয়েছেন কত বন্দনা
ক্ষুদে এই কবির কিঞ্চিৎ আপত্তি
আমি বলি সে তো রাণী হতে পারে
ঋতু শ্রেষ্ঠ রাণী হে বসন্ত
রাজা স্বভাবে কাঠিন্যের আবরণে
বরন করেনি তোমায়
তোমার রক্ত রাঙা
সবুজ পত্র কাননের মাঝে
ঝিরি ঝিরি বসন্ত বাতাস
হিমেল পরশের মত মাধুরীময় রূপ
দেখেছি শত ষোড়শ কণ্যার মুখে
তীব্র প্রতিবাদীরা ও অস্পষ্টে
তোমার শিমুলে মাতাল বনেছে
মিছিল ছেড়েছে বসন্তের জ্যোৎস্নায়।

ঢাকা/১৩.০২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
১৭-০২-২০১৮ ১৮:০৯ মিঃ

সুন্দর কবিতা লিখেছেন কবি