অধৌত রেখে গেছ
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

ফাগুনসম্ভূত শরীর তাই পলাশের হাসি মুখে
উৎসবে জয়গান গাই কোকিলের মূর্ছনায়
আমের মুকুল, আমড়ার বোল
কিছু কিছু ঝরে পড়ে দখিনা বাতাসে
মধুলিট মাতোয়ারা শালমঞ্জরী সুবাসে।

বিলাসী সবুজ পাতায় মধ্যাহ্নের ধূলিস্নান
তপ্ত মহুয়া জ্বলে, তপ্ত শিমুল দোলে
বসন্ত আকাশ দেখার অপেক্ষায় ভাঁট ফুলের কোরক
ঘুঘুরা শিল্পী হয়ে সাজায় ইকেবানা
বাঁশবনের আড়ালে দখিনার পটমঞ্জরি
উড়ন্ত দিন রংবাজ
অজনা মধুরতায় প্রদীপ্ত নর্তক ঋতুরাজ।

ছুটে আসে উল্লসিত কিশোরীর দল
ঘুম ঘুম চোখে ক্লান্তির রেখা নিয়ে
মুখে লেগে আছে মধুযামিনীতে আঁকা স্বপ্ন
দিশেহারা মন, শিথিল তনু
বসন্ত বাতাসে উড়ে কাঞ্চনের রেণু
এলোপাথাড়ি চলার শেষ কোথায় জানে বুঝি মহুয়ার বন
তিলেকের সুখলগ্ন, মধুময় রাত
হৃদয়ের ভাষাহারা আলোর প্রপাত
একাকী সীমাহীন গণ্ডি পেরনো
আজ শুধু আজ থাক, না হোক পুরনো

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।