গুরুকন্যা-শিক্ষানবীশ বাক্যালাপ
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

:হে সুব্রহ্মণ্য, নিকুঞ্জে সমীরণ শীতল
আলোহীন কুটির উদ্ভাসের অপেক্ষায়
প্রস্থান করুন, কেন মনমন্দির মম বিষকুম্ভসম?

:শীতলতায় সৌম্যতা, ব্রহ্মচর্য সংকোচগ্রস্ত তব আগমনে
ছন্দোগ আমি উপভোগ করি ঈশ্বরের বাণী, সুখসঙ্গমে
চিত্ত নেই আর—বৃথায় কেশরচনা তব নির্জন অরণ্যে।

: প্রয়াসলভ্য ছিলে গতনিশি ভাবনায়, মূর্ত শরীর
ধিক্কার দিল বটে স্বপ্নরচনায়—সলজ্জে প্ররোহী
প্রণয়বীজ পেল না অবসর দুরন্ত কৌমার্যে
কোন কুলে জন্ম তব বল শুনি তায়?

: ঈশ্বরের বাণী শোন বনমর্মরে, রাজকীয়
অভিসারে মৃগমদগন্ধসম অনন্ত বাসনা
নেত্রবন্ধ খেলা শেষে ফিরে যায় যে বালকদল
তাদের কলহাস্যেই পাও জীবনের পূর্ণতা


: বিহঙ্গের পাখা কাটা গেলে, দূর নীলিমার সাধ
কেড়ে নেয় দুষ্ট ব্যাধ, যে পৌরুষ লুকানো তোমার বাহুবলে
দাও তারে ক্ষত্রিয়ের রূপ মহাকাল নাদে...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।