মায়ের বুলি
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

ফেব্রুয়ারি ঘুরে এলেই
দ্রোহের ভাষা রক্তে জাগে,
ফেব্রুয়ারির অমর গানে
অবশ দেহে চেতন লাগে।

মায়ের মুখের মিষ্টি বুলি
পরাণ খুলে গহীন কানে,
শুনতে বড় মধুর লাগে
জড়িয়ে থাকি হাজার ঋণে।

বুকের খুনে অসীম দানে
যারা মোদের দিল ভাষা
রাষ্ট্রভাষা থাকবে উঁচু
ছিল তাদের এইতো আশা।

সময় গেছে পেরিয়ে অনেক
বাংলা তবু উপেক্ষিত,
ভাষাটাকে জলে দিল
মূর্খ এবং সুশিক্ষিত।

বিশ্বফাঁদের জটিল জালে
মরছে আমার ক খ অ আ,
ভাষা নিয়ে খেলাটা ভাই
যেন ছেলের হাতের মোয়া।

তরুণ যারা তারাও দেখি
গোলমেলে সব কথা বলে,
নির্ধারকরা নীতি নিয়ে
গান গেয়ে যায় গোলটেবিলে।

রাষ্ট্র যখন তিলে তিলে
ভাষা মেরে হচ্ছে খুনী,
সালাম, রফিক, বরকতদের
কবরে ফের রোদন শুনি।

শুদ্ধাচারের বোদ্ধারা সব
নামেই জ্ঞানী-গুণী স্বভাব,
মায়ের ভাষার শুশ্রূষা নেই
ভাষাপ্রেমীর বড়ই অভাব।

মরছে দ্বিগু, কর্মধারয়
বহুব্রীহি চুপটি হয়ে,
তৎপুরুষ ও অব্যয়ীভাব
দ্বন্দ্ব আছে দ্বন্দ্বে-ভয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।