অবাধ্য কথক
- মোঃ গালিব মেহেদী খান ২১-০৫-২০২৪

বল তবে তুমি, আজ আর বাম নেই ডান নেই
নেই মানুষের দল, অবিমিশ্র যা এই তার বিশেষণ কি?
আদর্শ বিবর্জিত তাদের লক্ষ এক, ভাষ্য অভিন্ন।
নামে ভিন্নতা কেবল চিনতে পারার দায়ে।
যদি ভুল করে উঠে বসে প্রতিদ্বন্দ্বীর মঞ্চে।
একদিকে তারা অন্যদিকে সাধারণ, অবোধ-অসহায় জনতা
মাঝখানে তোমরা বেহুদা এক কথকের দল!
যারা বলে যায়, আর বলে যায়।
বুঝতে চাওয়া তো দুরের কথা যাদেরকে বলা থোরাই শুনছে তারা!
তবু তো বলে যাও, বুকের ভেতর জমে ওঠা অজস্র অভিযোগ।
জনতার কণ্ঠে সরে না যা ভয়ে ও বিস্ময়ে।
অবলীলায় বলে যাও তা তুমি, অবাধ্য কথক।
বল আরও বল, জানি পৌছবে না পাষাণের কানে, তবু বলে যাও
তারস্বরে চিৎকার করে বলে যাও, বলতেই থাক।
প্রতীবাদ হীনের প্রতিবাদ তোমাকে নমস্য যেন।
বল কথক বল, তুমি বলতেই থাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।