দাদুর ইচ্ছা
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

“এইখানে তোর দাদির কবর”
তিরিশ বছর করছি সবর
ধৈর্য তো আর নাই।
চলনা দাদু আমার সঙ্গে
কনে দেখি উত্তর বঙ্গে
নতুর ক’রে নিকা করতে চাই।

এখন আমি একা থাকি
খালি কলস বুকে রাখি
সেইতো ভালো জানে।
মনের দুঃখ মনে পুষি
পাড়া-পড়শি না-হোক খুশি
কেউ না বুঝুক সেইতো বোঝে
নিকা করার মানে।

ছোট বেলায় আনছি ঘরে
পোষা পাখি এ অন্তরে
কেন দিলো ফাঁকি?
একাই কেন গ্যাল চ’লে
রেখে গ্যাল পিছে ফেলে
তাইতো এখন অন্যজনকে ডাকি।

তার আত্মা অমরলোকে
সেখান থেকে আমায় দ্যাখে
সেইতো বোঝে বুকে কত ব্যথা।
তার আত্মা কষ্ট পাবে
আর কত দিন সইতে হবে
তাইতো আমি বলছি নিকার কথা।

ভাগ্যে আমার এইকি ছিলো?
তিরিশ বছর বৃথায় গ্যাল
এখন করবো কি?
নতুন ক’রে বাঁচার আশা
মনের মধ্যে প্রেম পিপাসা
আনতে হ’বে অন্য লোকের ঝি।

বংশের দ্বীপ তুইতো দাদু
তুই যে আমার সোনার যাদু
তুই ছাড়া আর বুঝবে আমায় কে?
সকাল সকাল দেবো পাড়ি
ভাড়া করবো মটর গাড়ি
দেনমোহরের টাকা সঙ্গে নে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।