দখলদারি
- মুহম্মদ কবীর সরকার(Mahdi Kaabir) ২৪-০৪-২০২৪

দখলদারি
-মাহ্দী কাবীর
এ কটুকরো জমি,
তার ওপর ভর করে বেঁচে আছি আমি
আমার এই অসহনীয় ভার,সে আর বইতে পারছে না-
দিন থেকে রাত, রাত থেকে দিন
কেঁপে কেঁপে উঠছে বাহাত্তর বিট পার মিন।
জানো, আমি তার কম্পন টের পাচ্ছি
তার ওপর আবার তোমার দখলদারি-
বিটের পর বিট- বাড়ছে তোমার দখলদারিত্বের রেট
বল, সে কিভাবে দুজনার ভার সই?
তোমার শক্তি আমার চেয়েও বেশি
তাই তোমার দখলদারিত্ব রুখতে কষ্ট হয়!
অতঃপর তুমি সেথায় বানাও একটা নীল বাড়ি
লাল-নীল কতো স্বপ্ন নিয়ে, নিয়ে কতো শতো ভালোবাসা
বেঁচে থাকো তুমি সেথায়, বেঁচে থাকে তোমার বাসা!
পদ্মপুকুরে স্নান সেরে, হাঁটু ভেজা চুলে
দিন গড়িয়ে ফুলে ভরে তোমার উঠোন জুরে
হারিয়ে আমি- আমার সেই জমি, দখলে নিতে চাই তোমার ভূমি
তা কি হয়? তোমাকে অপসারিত করার সাধ্যি আমার নয়।
বল কী করে বাঁচি আমি, কী করে বাঁচি?
দিন-রাত তোমার জমির আশায় আমি আছি!
চট্টগ্রাম, ৪ এপ্রিল ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।