আরেক পঁচিশে মার্চ
- শারমিন রীমা - ঘুণেধরা বর্তমান ২১-০৫-২০২৪

আরেক পঁচিশে মার্চ
শারমিন রীমা
.
মা, তোমাকে আজ বলতে পারছি না কতটা তীব্রতর এই যন্ত্রণা,
রাজপথে আজ রক্তহলি চলছে কোথায় তোমার কর্ণধারের পদচারণা ?
কাঁদনে গ্যাস, রাবার বুলেট, লাঠীর আঘাতে তোমার সন্তান কাঁদছে,
তোমার আঁচল দেখ রক্তে ভিজছে,
আজ টি এস সি, শাহবাগ, ভিসি-চত্তর, দোয়েল চত্তর, কার্জন হল রক্তের বিছানা,
শুনেছি সেখানে নিজের সহোদরের সমতুল্য ভাই দিয়েছে হানা,
ইট ছুঁড়েছে বোনের কপালে, ছুড়িকাঘাতে আহত করেছে ভাইকে,
শহীদুল্লাহ হলে কাল রাতের আঁধারে তোমার সন্তানেরা বরণ করেছে নির্মমতাকে,
মা, কিভাবে এতে যৌক্তিকতা খুঁজে পায় তোমার কর্ণধার?
আমারা তোমার সন্তান ,আমাদের রক্ত ঝরছে, ঠিকানা হয়েছে ঢাকা মেডিকেলের কোরিডোর।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে আজ কান্নাররোল,
মা, তোমার চোখেও জল ?
তবে তোমার কর্ণধারেরা কেন এত নিশ্চুপ আজ !
আর কত রক্ত ঝরবে, প্রতিধ্বনিত হবে আর কত গলার আওয়াজ,
এ যেন আরেক পঁচিশে রাতের মাঝ!
আঠারোর আট এপ্রিল এক বিভীষিকার রাত,
ইতিহাসের আর একটি কলঙ্কের রাত,
এ যেন একাত্তরের আরেক পঁচিশে মার্চের রাত!
.
তাং : ৯-০৪-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১১-১১-২০১৮ ১৯:২০ মিঃ

আপনার শততম কবিতা পূর্তিতে আপনাকে অভিনন্দন।

শারমিন রীমা
২৪-১১-২০২৩ ১২:৫০ মিঃ

ধন্যবাদ