তোমার সম্মতির অপেক্ষায়
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

তুমি বললে-বেশ
আমি বললাম-
ইচ্ছেগুলো প্রজাপতি
শুকনো পাতার ওড়াউড়ি
বুকের মধ্যে, কবে হ’বে শেষ?

তুমি বললে-ব্যস্ত ক্যান?
আমি বললাম-
আমার রাত তোমার দিকে
আমার দিন তোমার দিকে
আমার নির্জনতা তোমার দিকে
তুমি তা’কি জান?

তুমি হাসলে কেবল, সাড়া দিলে না;
বৈকালিক রোদ এসে দাঁড়ালো
তোমার মুখের পাড়ায়, সে রোদ
ছড়িয়ে গ্যাল ঠোঁটে, মুখে, চোখে চিবুকে;
নীরব হ’লো পায়ের নূপুর, হাতের কাঁকন,
নীলাম্বরী শাড়ির আঁচল উড়লো কেবল।

তুমি স্ট্যাচু হ’লে নদীর পাড়ে;
চোখের দৃষ্টি সুদূর অতীত
মোমবাতির নরম আলো যেন
হাতছানি দেয়;

তুমি ধাতস্থ হ’লে, হঠাৎ দমকা হাওয়া;
মেঘলা আকাশ ভিজিয়ে দিল তোমার শরীর
তুমি স্রোতস্বিনী নদী হ’লে, চুলের বেণী
হলো ঝরনা ধারা, অদূরে দুই পাহাড়ের
উঁচু চুড়ায় বৃষ্টি ফোঁটা মুখর হ’লো;

পাদদেশে বন-জঙ্গল পেরিয়ে গ্যাল
স্রোতধারা, এক ঝটকায় টেনে নিলে
সিক্ত আঁচল, মুখর হ’লো দেহবল্লরী;
নাচের মুদ্রায় নেচে উঠল পায়ের নূপুর
হাতের কাঁকন, কটিতট, নিতম্ব,
ভ্রূ-ভঙ্গিতে কামনার উসখুস;
আমি তখন মকবুল ফিদা হুসেন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।