প্রার্থক্য
- হান্নান গাজী - মায়াবিনী ১৫-০৫-২০২৪

প্রচন্ড বৃষ্টি সাথে বিদ্যুত চমকানো অালো।
জীবিকার তাগিদে ছুঁটছে
অসহায় মানুষগুলো।
চারচাকার বিশাল দামি গাড়ীগুলো চলছে বিশাল গতীতে।
ভেতরে অাছেন সাহেবজাদা অার সাহেবজাদী।
বেতনভুক্ত ড্রাইভার হয়তো ভাবতেই ভুলে গেছেন তিনি
একজন ভেতনভুক্ত ড্রাইভার।
দূর্বার গতীতে চলছে তারা।
বৃষ্টিও প্রায় শেষ।
রাস্তায় জমে থাকা বৃষ্টির
পানির উপর চলছে তিব্র গতীর দামি গাড়ী।
পাশ দিয়ে হাঁটা দিন মজুর ছুটছেন খাবারের প্রয়োজনে।
হঠাৎ জেন বিদ্যুত চমকানোর ন্যায় পূরো শরীর ভিজিয়ে দিয়ে গেলেন কেও।
চোখ উঠিয়ে তাকাতেই চোখে পড়লো চলে যাওয়া গাড়ীটির উপর।
ততক্ষনে গাড়িটি হয়ত পোঁছে গেছে তার গন্তব্যে।
অার খেতে বসেছেন কোন বিশাল দামী টেবিলে।
অার ভিজে যাওয়া শরীর নিয়ে দিনমজুর খেতে বসেছেন পুটপাতের কোন এক চোট্ট কুটিরে।
এটাই জীবন
তাইতো বলি উপরে থাকা মানুষগুলো বড়ই সার্থপর।
কাদের জন্য উপরে ওঠে
সেটাই ভুলে যায়।
অার এটাইতো প্রার্থক্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।