নদী মাতৃক দেশ
- এস জামান হুসাইন - বাংলা অামার ২০-০৪-২০২৪

নদীমাতৃক দেশ আমাদের নদ নদীতে ভরা,
বর্ষাকালে অথৈ পানি বর্ষা শেষে মরা ।
পদ্মার মাঝি ইলিশ ধরে রাত্রি জেগে জেগে,
নদীর ধারে বনের মাঝে শিয়াল উঠে ডেকে ।
তিস্তা নদীর বেজায় কষ্ট গজল ডোবার বাঁধ,
ফারাক্কা তাই কেড়ে নিল হাজার মাঝির স্বাদ ।
বুড়িগঙ্গার কালো জ্বলে মাছের দেখা নাই,
নদীর তীরে বালু ব্যবসায় দারুণ মজা পাই ।
শীতলক্ষ্যার সেভেন মার্ডার কেহ ভূলে নাই,
মেঘনা নদীর জাহাজ ডুবি, ঈদের মজা ছাই ।

ব্রহ্মপুত্র ধরলা যমুনা ভাঙে শত ঘর,
চৈত্র মাসে উড়ে বালু, ধূ ধূ করে চর ।
টাঙন নদীর জোয়ারী মাছ ধরে পাড়ার ছেলে,
আত্রাই নদীর বোয়াল মাছে বড় খুশি জেলে ।

কংস, বংসী, ভদ্রা, ভৈরব আর করতোয়া,
আরিয়াল খাঁ, ডাকাতিয়া সাথে কুশিয়ারা ।
সুরমা, গড়াই, রুপসা, সাংগু, মধুমতি,
চিত্রা, তিতাস বহে বাংলাদেশের স্মৃতি ।

( Bangladesh is a riverine country. About 700 rivers including tributaries flow through the country constituting a waterway of total length around 24,140 kilometres (15,000 mi).Most of the country's land is formed through silt brought by the rivers. The rivers of Bangladesh play a vital role in our economy. Every river in our country creates history like Shitlaxma, Padma, Megna, Jamuna, Buriganga rivers. In rainy season, all rivers are full of water. Various kinds of fish are caught by the nets of fishermen. Day labors suffer from as they have no work, no earning. In winter, there are no water in maximum rivers. Padma, Megna, Jamuna, Brahmoputra, Tista, Shitlaxma, Buriganga, Dharla, Karotoa, Atrai, Karnofuli are the main rivers of Bangladesh. )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।