জয় মুজিবের দেশ
- মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু ২১-০৫-২০২৪

আঁকা বাঁকা বহেছে নদী
অজপাড়া গাও দিয়ে,
মেঠো পথে হাটছে পথিক
জয় বাংলা গান গেয়ে-
জয় জয় জয় হো
জয় বঙ্গবন্ধু
বাংলাকাশে, বাঙালীর হৃদে,
তুমি, পূর্ণিমার হও বিধু ।

সাতচল্লিশে দেশ ভাগেতে
অন্ধবিশ্বাষ মাঝে
বাংলা নামে শব্দ শুধুই
বঙ্গপ্রসাগর আয় বুঝে
শংক চিলের ডংক দাতে
ধংস বাংলা সংস্কৃতি
শোণিতে তোমার রাঙানো ধ্বনি
আধাঁরে ছড়ালো জ্যোতি ।
হৃদয় ঝংকারে লব্ধ চেতনায়
মুগ্ধতা বাড়ালো যশে ।
বাংলার জল-বায়ু বাংলার মাটি
পরশ ঝলকালো হেঁসে ।
রোধিতে উদ্ভূত ভাষা বিদ্বেষ
বজ্রকন্ঠধারী
ব্যতিত হৃদয়ে ভাষা রক্ষায়
আন্দোলনে ভেসেছ জড়ি ।
সার্বভৌম অধিকার জয়ে
বাংলা ও বাঙালীর কল্যানে
অব্যাহত কারাবাসে
ত্যাগেছ গৃহ আরো স্বজনে ।
প্রাণে প্রাণে দিয়েছ আলোড়ন ছড়িয়ে
জাগরণ এনেছ বাঙালি করে
শাম্যের পথে বাঁধন বেঁধেছ
জাতি মুক্তির তরে ।
বেয়ে চলেছ মাঝি হই নৌকা
তীরের সন্ধান ধরি
দুষ্ট শাসক ঘাতক ছিল
রাষ্ট্রের অধিকারী ।
ন্যায্য নীতির তুলেছ দাবি
বাঙালির অধিকার
সামরিক জেন্তা খ্যাপিয়া উঠিল
রুষ্ট দুরাচার ।
গণঅভ্যত্থানে হানিলো আঘাত
ছাত্র জনতা মিলে
স্বৈরশাসন ধংস হল
জনতার জোয়ার তলে ।
তের'শ নদী কাল-বিল হাওরে
বাংলার পরিবেশ
নাম দিলে তুমি কবি নজরুলের
বাঙালির বাংলাদেশ ।
তোমার দাপটে মুষিকের দল
গর্ত লয়েছ হয়ে কাতর
বজ্র ধবনিতে গৃধনি উড়েছে
মুক্তির উঠিল ঝর ।
গণতন্ত্রের দাবিতে দেশে
নির্বাচন পথ খুলি
বঙ্গবন্ধু তুমি তখন
বাঙালির আদরে দোলি ।
বিজয়ী হল নৌকা তোমার
বালেট ভোটে জড়ি
ধর্মান্ধরা ধর্মের নামে
জুড়িল বাড়াবাড়ি ।
বিজয়ীর হাতে শাসন দিতে
পাক নেতারা খ্যাপা
তোমার দেয়া মুক্তির সনদ
মানিল না ছয় দফা ।
স্বায়ত্বশাসন অধিকার বাঙালির
হারিয়ে যাবার ভাব
উত্তাল মার্চে জনজোয়ারে
তোমার আবির্ভাব ।
ধ্বনিত হল তোমার কন্ঠে
বাংলা বিজয়ের পথ
জয় জয় বলি প্রত্যয়ে রণি
জনতা দিল মত ।
বাঁধিল সংগ্রাম মুক্তির আলোকে
অস্ত্র জনতার হাতে
জন্ম্ভূমি স্বাধীন করিতে
রক্ত ঢালিবার ব্রতে ।
শহিদ হলো লাখে লাখে বাঙালি
মেয়েরা হয় লাঞ্চিত
বৃদ্ধ ও শিশু কতেক কোটি
মানুষ, ভারতে আশ্রিত ।
নয় মাস রণে মুক্ত হল
সস্বাধীন বাংলাদেশ
জয় বাংলা জয় জয় জয়
জয় মুজিবের দেশ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।