সংগ্রাম ছিল মুক্তির
- মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু ২২-০৫-২০২৪

বাঁচিবার লড়াই এ মাটিতে টিকে থাকতে
কত হল বিক্ষোভমিছিল, রক্ত ঝরা প্রতিবাদ
নিপিড়নে, লাঞ্চিত না হতে অধিকার নিয়ে
মানুষ দাঁড়াত, বুলেটের আঘাতে রাখতো থামিয়ে ।
এরপর বাধিল বিষম এক যুদ্ধ, অস্তিত্ব লড়াই
নয় মাস রক্ত ঝরল, তাজা তাজা প্রাণ লুটাই ।
এসব আমি ভুলে যেতে পারিনা 'রক্ত প্রবাহ
পলি মাটির উপর দিয়ে বহে যাওয়া রক্তের ধারা
শস্য ক্ষেতে, মেঠো পথে ঝরা রক্ত।
পানির রঙ বদলে গেল, সবুজ মাঠের ঘাসও
কৃষ্ণচূড়া ফুলের মতো লাল রক্তে ।
মেশিনগানের গুলিতে ঝার ঝার হল বক্ক
ভাই'য়ের বক্ক, মা'য়ের, বোনের বক্ক
উম্মাদ পিচাশেরা শিশুদেরও রক্ত ঝরাল ।
ফোটন্ত বোমার অগ্নি শিখায় উড়ছিল রক্ত
বন্ধুকের নলের ভেতর রক্তের ফোয়ারা ।
বৃদ্ধ মানুষ ছড়ি দিয়ে হাটতো, হারাল প্রাণ
নবজাত শিশু যে মা'য়ের স্তন পান করছে-
বহিয়ে দেয়া হয়েছে রক্ত তাদেরও,
কোথায়ও ঘর-বাড়ি পুড়িয়ে 'অবরোধ করে
জীবন্ত মানুষগুলোকে কবরে রাখা হল ।
মাঠের ফসল পাহারায়, কৃষককে গুলি করে,
রাখালের হাতের বাশোরি খেড়ে নিয়ে,
নদীতে মাছ ধরছে, জেলেদেরেও মারা হল ।
উজার করা হয় গ্রামের পর গ্রামগুলো,
মসজিদ ভেঙ্গে, বোমা দিয়ে স্কুল উড়িয়ে
মন্দিরগুলো পুড়িয়ে, বাউলের আখরা জ্বালিয়ে ।
হিংসার এত প্রখর আগুন পৃথিবী দেখেনি কখন ।
ধরে নিয়ে, প্রাপ্ত বয়স্ক, কিশোরি
যুবতি নারীদের অবাদে ধর্ষণ করা হল ।
গর্ভবতির গর্ভপাত ঘটিয়ে মেরে ফেলা হয় ।
কুকুর কুকুরের মতোই চড়াও হলো উম্মত্ত উল্লাসে
ধারালো দাঁত বের করে বক্ষের স্তন-
গালের মাংস কামড়াতে কামড়াতে রক্তাক্ত করল-
চুল ধরে টেনে নিয়ে উলঙ্গ করে মহিলাদের ।
পৈশাচিক তাণ্ডব অত্যাচারের বিরোদ্ধে-
অস্র ধরলো পুরুষেরা, নারীরা, কিশোরেরা সকলে
গ্রামে, মহল্লায়, শহরে, মাঠে, প্রান্তরে প্রান্তরে ।
বাঁচতে বাঁচাতে প্রাণ হারালো লাখ লাখ মানুষ ।
এই ছিল মানুষের যুদ্ধ, মুক্তির যুদ্ধচিত্র ।
রক্তের হোলি খেলার পৈশাচদের বিরোদ্ধে যুদ্ধ ।
যুদ্ধ বেধেঁছিল হিংস্রদের তাড়া করতে
যুদ্ধ বেধেঁছিল দানবদের বিরোদ্ধে ।
এই যুদ্ধ ছিল বাঁচতে বাঁচাতে ।
শস্মান গুলো কবরস্থান গুলো উপড়ে পড়ল
লাশের জায়গা হল না, এত এত লাশ ।
ছড়ে ছিটকে রয়েছিল হাজার হাজার শব
প্রান্তরে, শস্য ক্ষেতে, নদীতে, হাওরে বিলে সবখানে ।
হিংস্র নেকরের থাবায় উজার প্রাকৃতিক পরিবেশ,
জন্মভুমির সন্তানরা প্রাণভয় ছেড়ে যুদ্ধে এল-
যুদ্ধ হল সশস্ত্র যুদ্ধ, শত্রুর অস্ত্র কেড়ে যুদ্ধ করল-
লাঙ্গলের ইস হাতে লড়ল কৃষক, বইটা হাতে মাঝি ।
ভাটি থেকে এল গ্রামের মানুষ, পাহাড় থেকে আধিবাসি
ছাত্র শিক্ষক জনতা কারখানার শ্রমিক হল মুক্তিযুদ্ধা ।
অতপর বিজয় এল, স্বাধিন হল স্বদেশ -
১৬ ডিসেম্বর ১৯৭১ আমরা পেলাম স্বাধিনতা ।
বিশ্বমাচিত্রে স্থান হল আমাদের বাংলাদেশ
আমরা গর্বিত হলাম, পেলাম লাল সবুজের পতাকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।