পায়ের তলার মাটি
- শেখ মাফিজুল ইসলাম ১৯-০৪-২০২৪

যারা শোষক
যারা নির্দয় প্রতারক,
তাদের লোল জিহ্বা
বাড়িয়েছে দুর্ভোগ।

পান্তা ফুরায়
ফুরায় তো নুন,
বেড়ে যায় আক্রোশ
বেড়ে যায় বহুগুণ।

শিরায় শিরায়
সংবাদ রটে যায়,
খিদের জ্বালা
স্নায়ুকোষ দাবড়ায়।

জমে ওঠে অবষাদ
ঘাম-ঝরা টাকা
বুকের পাঁজরে
হানে শুধু কষাঘাত।

ঐক্যবদ্ধ হাত
শূন্যে ঝলসে ওঠে;
প্রতিবাদী শব্দগুলো
অগ্নিবলাকা হয়ে ছোটে।

ঝোড়ো সাইক্লোন
বিধ্বস্ত করেছে মন
সূর্যটা আনবে পেড়ে;

পায়ের তলার মাটি
বঞ্চিতদের ঘাঁটি
মোটেও দেবে না ছেড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।