তোমার স্মৃতির প্রতি
- তিরোহিত ধানিকা ১৭-০৫-২০২৪

এতদিন আমরা খুব কাছাকাছি ছিলাম
তারপর হঠাৎ যখন চলে গেলে তখন মনে হল কি যেন হারিয়েছি
চরম শূন্যতার মাঝে আজ দিন কাটে ।
প্রতিটি প্রহর যেন কেউ টেনে টেনে বড় করে দিয়েছে ।

অবসর সময় যখন বারান্দায় বসি
আগের মতই কেউ এগিয়ে আসেনা কফি ভর্তি মগ হাতে
কারো ব্যস্ততা দেখি না আমার জন্য
কেউ উনুনে জ্বাল ধরিয়ে আসেনা গল্প করতে
শত বাহানায় কেউ মাথায় হাত বুলিয়ে দেয় না ।

আমি আগে ও একা ছিলাম
তখন তুমি ছিলে না , বেশ কাটতো সময় ।
হঠাৎ একদিন বউ করে ঘরে এলে ;
একে একে হাতে তুলে নিয়ে সব দায়িত্ব
অগোছালো এই সংসারটার হেঁসেলের দায়িত্বে ছিল যে বৃদ্ধা রমণী
তাকে নিষ্কৃতি দিলে ,
যে খুশি হয়ে আঁচলে গুঁজে দিয়েছিল এ সংসারের চাবি ।

বাউন্ডেলে জীবনের পরিসমাপ্তিতে আমি ও যেন সুখের চাবি পেলাম
সেদিন সত্যিই প্রণাম ছুঁড়ে দিয়েছিলাম বাবা মায়ের পায়ে
যারা এক জনমের আরাধ্যে এমন এক বউ এনেছিল আমার জন্য ।

তারপর একে একে অনেক বছর কেটে গেল
তুমি ও তখন এই বাড়ির গৃহকর্ত্রী
দু ছেলেমেয়ে নিয়ে সুখে শান্তিতে বেশ কাটছিল আমাদের ।

আজ তুমি স্মৃতি
রোদ্দুরে ডানা ঝাপটায় পোষা পায়রাগুলো
আমি চেয়ে থাকি সফেদ দেয়ালে
পুঞ্জিভুত অভিমানে তুমি যেখানে তাকিয়ে আছো আমার দিকে ।

@সঙ্গীহারা সকলকে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।