বোকাটে নরের প্রাণহীন বার্তা
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখতা ২১-০৫-২০২৪

প্রজ্ঞার শেষ সীমায় বাধে বাসা
সংশয় পথে পথে,
ছেঁড়া পত্রপুষ্প নিমিষে
গন্ধ বিলিন এক কাগুজে
বস্তুতে গণিত হয়।
নিখাদ গভীরে এক অনুতুল্য
বিশ্বাস উবে যায় যখন;
পৃথিবীর সমস্ত;সমস্বর
পুরুষপুঙ্গব দগ্ধ হয়
দগ্ধ হয় পুরুষ নামক
জাতিপাত।।
জুপিটারের মহাপুরুষেরাও
দেবত্ব ক্ষয়েছিলো
দেবীর প্রতারিতা হাসিতে
চারিদিক একি হাহাকার!
ত্রাণের বদলে বিষ ছুড়েছিলো
জলে নিভেনি আগুন
শেষতক পতন হলো পুরুষের।
আজো পৃথিবীর বুকে
টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর
জলের মত
কেউ কারো হলোনা
দেবীর আদলে দেবীরা
অহংকারের লাল গোলাপ হাতে পেয়ে
উন্মুখ হয়ে ছুটছে
পেছনে প্রশাখায় জড়িয়ে থেমে থাকে
বোকাটে নরের প্রাণহীন বার্তা।।

সংক্ষেপিত
০১.০৭.২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।