বদ্দিনাথের সর্দি
- তিরোহিত ধানিকা ১৭-০৫-২০২৪

বদ্দিনাথের সর্দি হলে
কি করে তা জানো
বউকে বলে জলদি এসো
তেল দিয়ে কান টানো ।



বড় ছেলেকে বিলে পাঠায়
ধরতে কুনোব্যাঙ
বউকে বলে নিম দিয়ে
রাঁধতো এদের ঠ্যাং ।

বড় মেয়ের শ্বশুর বাড়ি
পাঠাতে চায় তত্ত্ব
মুলো নিয়ে আসতে হবে
থাকে এটাই শর্ত ।


উঠোন মাঝে চুলো করে
সেই মুলোসব রাঁধে
তার ই পাশে বদ্দিনাথ
ডুকরে ডুকরে কাঁদে ।


ছোট ছেলে ততোক্ষণে
ভাঁড় কিনতে যায়
সর্দি রাখার ভাঁড় গুলোসব
কোথায় যেন পায় ।


ছোট মেয়ে চটকলেতে
সেই যে কখন গেলো
সর্দি মোছার চটগুলো সব
এখনো না এলো ।


এতো বিড়ম্বনার পরে ও যখন
বদ্দিনাথ হাসে
বুঝতে হবে বিনা ফি এর
ডাক্তার আছে পাশে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।