যাযাবর
- মোঃ আব্দুর রহমান ২০-০৫-২০২৪

আলাস্কার তুষারাবৃত শৈলচূড়ায় দাড়িয়ে
সূর্যোদয় দেখেছি,
স্বর্গের ছোট্ট অংশ মেন্ডেনহেল কেভ,
বরফের টুকরো ফুলে সাজানো
বিম্বিত সৌন্দর্য্যের খনি।

লাল, নীল, সাদা, সবুজ টিউলিপ ফুল,
কেটকেনহোপের বাগান, মাঠগুলোয়,
দেখেছি , টিউলিপের রঙধনু
জীবন্ত, সুদক্ষ, চিত্রকর্ম এক ।

পড়ন্ত বিকেলে মুছে যাওয়া আলোতে
দেখেছি, অগণিত বৃক্ষ কোলে,
শত তরুণের আবেগী গল্পে জড়ানো
ক্লেভানের টানেল অফ লাভ
প্রকৃতি ও প্রেমের অবিচ্ছেদ্য মিতালী।

গ্রিম ভাইদের রুপকথার সেই গহীন বন,
দক্ষিন জার্মানির ব্লাক ফরেস্ট
পাহাড় ও অরণ্যের সমারোহ ।
ভোরের সূর্যে আমি দেখেছি, আলো- আধারির জগৎ
ক্লোরোফিল ও ফোটনের খেলা, ভিন্ন এক পৃথিবী ।

পদতলে ফেলেছি এঞ্জেল ফলস,
ছুয়ে এসেছি জাহান্নামের দুয়ার, কারাকুমে।
রিসাইফ সৈকতে হাঙ্গরের সাথে লড়েছি
ঝাপ দিয়েছি মাউন্ট হুয়াসান থেকে। তারপর,
কলোরাডো নদীর তীর ধরে হেঁটেছি আর হেঁটেছি ...

হেঁটেছি পৃথিবীর এ প্রান্ত থেকে অন্য
পেরিয়ে পাহাড়, সুমুদ্র, অরণ্য ।
থমকে গেছি এখানে, এই কপোতাক্ষ পাড়ে এসে,
জল, হাওয়া, মাটি আর কিছু হাসি ভালবেসে।
তাই এখানে বেঁধেছি আমি আমার ঘর
লক্ষ বছর থাকতে চাই আমি, যাযাবর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।