নির্ঘুম রাত এবং অন্যান্য প্রসঙ্গ
- সফিউল্লাহ আনসারী - সফিউল্লাহ আনসারী'র কবিতা গ্রন্থ ১৭-০৫-২০২৪

প্রসঙ্গ যাই হোক, কথা কিন্তু সত্যি! কিভাবে? প্রশ্নটা আসতেই পারে।
জনম জনমের সাথী হবো বলে, হ্যাঁ জনম জনমের সাথী হবো বলেই আমরা মেতেছিলাম অনায়াস উল্লাসে! যেমনটি হয় প্রেমের বেলায়! কোন ব্যতিক্রম কারো চোখে না পরলেও ভিন্নতাতো ছিলোই।
তখনো নির্ঘুম রাত ছিলো; বেজায় সুখের
আজও রাতজুড়ে ঘুমহীন চোখ; অ-সুখের! কষ্টের, যন্ত্রনার বেহিসেবী পার্বন লেগে আছে রোজ আমার শরীর জুড়ে; বলা যায় ভেতর-বাহির! ক্ষত-বিক্ষত হৃদয় ও মন বেসামাল দুর্গতিতে নিস্তারহীন!

আমি অপেক্ষার কাছে হার মেনেছি, তোমাকে হারাবার দিন থেকে, সাথে হারিয়েছি নিশ্চিন্ত ঘুমের আয়েস। বোকা প্রেমিক আমি' তুমি বলতে- আজ তোমার কথাকেই সত্যি মেনে রাত জাগি আসক্তির সরাবে চুমুক এঁটে...!

প্রসঙ্গের কথা বলে, যা বললাম অপ্রাসঙ্গীক, তুমি আর অভিযোগের আঙুল তোলোনা আমার দিকে।
নীদ্রাদেবীর কোল হোক আমার রাতের ঠিকানা, প্রার্থনা করো;
সময়ের তল্লাটে এ আমার মিনতি....।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।