# হাত পাখার উড়ো চিঠি গরম প্রেক্ষা গৃহে #
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

প্রিয় বরেষু গরম ভাই,
অনেক তো বেড়িয়ে উঠেছো,তেতিয়ে তুলেছো হেঁসেলপাড়ে গৃহিনীর ধৈর্য্য সঙ্কুল, ভ্যাপসা গরম ঢেলে
লীলায় নেমেছো ফোস্কা গলা চামড়ার কূপ সমীপে।
মানুষ তো ভেজে ভেজে ঘাম দীঘিতে চুবিয়ে উঠছে,
নোনায নোনায় ঘাম শরবর আকন্ঠ পাঠ করছে ভেজা লুঙ্গি।

প্রিয় তাপ সামগ্রী!
ঘরের কোণে দরিদ্র ভর্তি অসহিষ্ণৃতায়
গরুর লেজ ছিটায় ভেজা পেশাব,
কয়েল পুড়ে কখন নুয়ে পড়েছে মশারি দেয়াল ছেপে,

আজকাল তাপি গরম,ভ্যাপসা গরম
ইজ্জত লুটে গ্রীষ্মের গায়ে ভরাস
জনগনের গাল ভর্তি ঘৃনা।

প্রিয় ভবঘুরে গরম বন্ধ
আমরা হাত পাখার গ্র্যান্ড পার্টি আসছি
গাছে গাছে ঝিমোচ্ছে তাল পাতার দর্শন শান্ত্র অনেক দিন,
দরদ উড়ে বেশুমার উপকারর আসবে হাতে হাতে,
অতি সত্তর তোমাদের নিবারন করবো উদ্ধ্যত,
খুব নিকট সময় ফিরবো সীমিত সংসারে।
ভেঁপু খেলে হাতের ঈশারায় মানুষ ঘুরাবে বাতাস,
প্রশান্তির হস্তবৃত্তে ঘুরাবে শুয়ে শুয়ে,
প্রাচিন প্রত্যয় জড়িয়ে সমান বিন্তারে।

তাল বৃক্ষ, খেজুর বৃক্ষ,অথবা আর্টিফিসিয়াল সেবক পাখা
দরদ মেপে গর্জে উঠেছে মিছিলে মিছিলেঃ
মানুষ বাঁচাও,পশু পাখি বাঁচাও,যে যেখানে থেকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।